220 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 6
শবে বরাত কি?

2 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 6
শবে বরাত হচ্ছে শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যে পালিত একটি পুণ্যময় রাত এই রাতে মুসলিমরা ইবাদত বন্দেগী করে।
0 টি ভোট
করেছেন Level 5
দূঃখিত। কোরআনে শবেবরাত সম্পর্কে কোন আয়াত নেই। এমন কি হাদিসেও সে সম্পর্কে কিছুই পাবেন না। শুধুমাত্র একটি হাদিস-ই রয়েছে যেখানে ১৫ শাবানের কথা উল্লেখ রয়েছে। তবে তা ভিন্ন প্রসঙ্গে। এছাড়া শবেবরাত নামক স্পেশাল রজনী বলে কোরআন এবং হাদিসে কোন প্রমাণ নেই। প্রকৃতপক্ষে শবেবরাত শব্দটি আরবি নয়। এটি একটি ফার্সি শব্দ। যেখানে 'শব' অর্থ রাত আর 'বরাত' অর্থ ভাগ্য। সুতরাং শবে বরাত শব্দের অর্থ দাঁড়ায় "ভাগ্যের রাত"। যার আরবী হলো "লাইলাতুল ক্বদর"। সুতরাং শবেবরাত বলতে আলাদা কোন রাত নেই। একটি উদাহরণ দিয়ে বিষয়টি পরিষ্কার করা যাক। ইংরেজি শব্দ "water" এর বাংলা হলো "জল" আর হিন্দিতে বললে "পানি"। এখন আমি যদি আপনাকে বলি, "এক গ্লাস ওয়াটার আনেন" তখন কি আপনি পানি বা জল না এনে ভিন্ন কিছু আনবেন? না, কখনোই না। অর্থাৎ ওয়াটার, জল বা পানি যাই বলি না কেন, সব শব্দ দ্বারা একই পদার্থ বোঝায়। তদ্রূপ, "লাইলাতুল ক্বদর" কে বাংলায় বললে "ভাগ্যের রাত বা রজনী" আর ফার্সিতে বললে "শবে-ই বরাত" বলা হবে। ✅✅✅✅✅✅✅✅✅✅✅✅✅✅ পরিশেষে একটা সিদ্ধান্ত-ই চূড়ান্ত। আর তা হলো "শবে-ই বরাত" বলে আলাদা কোন রাত নেই। ১৫ শাবান কখনোই শবে-ই বরাত নামক স্পেশাল রাত নয়। যে কোন প্রয়োজনে আমিঃ www.facebook.com/grmanik.kutubi.7 ধন্যবাদ
করেছেন Level 1
কিরকম ভিন্ন প্রসংগে বলা আছে ভাই? স্পষ্ট বলা বলা আছে মধ্য শাবানে আল্লাহ তাঁর সৃষ্টির দিকে রহমতের দৃষ্টি দেন। এই রাতে নবিজীও নফল ইবাদতে মগ্ন ছিলেন তার প্রমাণও পাওয়া যায়।
করেছেন Level 5
নবীজি কি প্রতিবছর ১৫ শাবানে নফল ইবাদাত করেছেন?

প্রমাণ/দলিল দিতে পারবেন?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 এপ্রিল 2019 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
18 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
23 এপ্রিল 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন jajabor Level 5
2 টি উত্তর
27 মার্চ 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
2 টি উত্তর
09 এপ্রিল 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিবি ফাতেমা Level 1
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...