359 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 7
উত্তরে তথ্যসূত্র অবশ্যক।

3 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 6
সবচেয়ে বেশি মানুষ কথা বলে যে  মাতৃভাষায়ঃ

যে ভাষাগুলো সবচেয়ে বেশি মানুষের মাতৃভাষা।

 

১. চাইনিজ

যুক্তরাষ্ট্রভিত্তিক এসআইএল ইন্টারন্যাশনালের প্রকাশনা ‘এথনোলোগ’-এ ভাষা সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করা হয়। তাদের হিসেবে, প্রায় ১ দশমিক ৩ বিলিয়ন, অর্থাৎ ১৩০ কোটি মানুষের মাতৃভাষা চাইনিজ।

২. স্প্যানিশ

স্পেন ছাড়াও দক্ষিণ ও মধ্য অ্যামেরিকা, এমনকি যুক্তরাষ্ট্রের একটি অংশের মানুষেরও মাতৃভাষা এটি। প্রায় ৪৪২ মিলিয়ন মানুষের মাতৃভাষা স্প্যানিশ।

৩. ইংরেজি

হ্যাঁ, মাতৃভাষার হিসেব করলে চাইনিজ আর স্প্যানিশের পরেই আসবে ইংরেজির নাম। কারণ, ৩৭৮ মিলিয়ন মানুষের মাতৃভাষা এটি। তবে বিশ্বের সবচেয়ে বেশি মানুষ যে ভাষায় কথা বলে সেটি হচ্ছে ইংরেজি।

৪. আরবি

মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশের প্রায় ৩১৫ মিলিয়ন মানুষের মাতৃভাষা আরবি।

৫. হিন্দি

আরবির পরেই আছে হিন্দি।

এথনোলোগ বলছে, ২৬০ মিলিয়ন মানুষের মাতৃভাষা হিন্দি। তবে সবচেয়ে বেশি মানুষের বলা ভাষার তালিকায় এটি তিন নম্বরে চলে আসবে।

৬. বাংলা

বাংলাদেশ আর পশ্চিমবঙ্গ মিলিয়ে প্রায় ২৪৩ মিলিয়ন মানুষের প্রথম ভাষা বাংলা। হিন্দির চেয়ে মাত্র ১৭ মিলিয়ন কম। অবশ্য সবচেয়ে বেশি মানুষের বলা ভাষার তালিকায় বাংলা আট নম্বরে চলে যায়। কারণ, তখন রুশ আর ফরাসি ভাষা বাংলার উপরে চলে যায়।

৭. পর্তুগিজ

একসময় বিশ্বের বিভিন্ন স্থানে ঔপনিবেশ প্রতিষ্ঠা করায় এই ভাষাটির প্রসার হয়েছে। ফলে ব্রাজিল, অ্যাঙ্গোলা, মোজাম্বিকের মতো দেশের মানুষেরও মাতৃভাষা পর্তুগিজ। সংখ্যার হিসেবে প্রায় ২২৩ মিলিয়ন। 

সূত্রঃ উইকিপিডিয়া।
0 টি ভোট
করেছেন Level 6

পৃথিবীতে মোট ভাষার সংখ্যা সঠিকভাবে বলা সম্ভব নয়। তবে জাতিসংঘের একটি প্রকাশনায় বলা হয়েছে পৃথিবীতে প্রায় ৭০০০ বা তাঁর বেশী ভাষা আছে। সবচেয়ে জটিল বা কঠিন ভাষা হিসেবে চীনের ম্যান্ডারিন ভাষা এবং আফগানিস্থানের পশতু ভাষার স্থান সবার আগে। পৃথিবীর প্রতিটি দেশের লেখার ও কথা বলার ভাষা রয়েছে। এরই মধ্যে অনেক ভাষা বিলুপ্ত হয়েছে, আবার তৈরি হয়েছে নতুন ভাষা। এতসব ভাষার ভিড়ে সবচেয়ে বেশি ব্যবহৃত ১০টি ভাষার একটি তালিকা প্রকাশ করেছে ডেইলি নিউজ ডিগ নামে একটি ওয়েবসাইট। এ দশটি ভাষা হচ্ছে-ম্যান্ডারিন, ইংরেজি, হিন্দি, স্প্যানিশ, রাশিয়ান, আরবি, বাংলা, পর্তুগিজ, মালয়-ইন্দোনেশিয়ান ও ফ্রেঞ্চ।


চীনাদের ভাষা ম্যান্ডারিন। সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার মধ্যে ম্যান্ডারিন অবস্থান করছে সবার শীর্ষে। ম্যান্ডারিন ভাষাভাষীর সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। ভাষাটি খুব কঠিন হওয়া সত্বেও বিশ্বের প্রায় এক বিলিয়ন মানুষ ম্যান্ডারিন ভাষায় কথা বলে।

–2 টি ভোট
করেছেন Level 6
সবচেয়ে বেশি ব্যবহারকারী ভাষা হলো চৈনিক(chinese)।ব্যবহারকারী প্রায় ১২৮৪ মিলিয়ন।*কারেন্ট অ্যাফেয়ার্স*
করেছেন Level 8
উত্তরের তথ্যসূত্র দিন।  ফটো /লিংক।   
করেছেন Level 6
আমি এটা ২০১৭ সালের এপ্রিলের কারেন্ট অ্যাফেয়ার্স বইয়ে পড়েছি।বইটি এখনো আছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ebrahim Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...