917 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 2
সঠিক উত্তর প্রদান করুন।

4 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 6
১৯৭০সালের নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় পরিষদের ১৬২টি আসনের মধ্যে ১৬০টি আসন লাভ করে।সংরক্ষিত মহিলা আসন ৭টি সহ আওয়ামী লীগ মোট ১৬৭ টি আসন লাভ করে।কিন্তু সরকার গঠন করতে পারেনি।
0 টি ভোট
করেছেন Level 6

এই নির্বাচনে আওয়ামীলীগ ১৬০ টি আসন লাভ করে।image

0 টি ভোট
করেছেন Level 7
১৯৭০ সালের সাধারণ নির্বাচনে ৫ কোটি ৬৪ লক্ষ ভোটারের মধ্যে পূর্ব পাকিস্তানের ছিল ৩ কোটি ২২ লক্ষ।১৯৭০ সালের ৭ই ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ পূর্ব পাকিস্তানের জন্য নির্ধারিত ১৬৯টি আসনের মধ্যে ১৬৭ টি আসন লাভ করে।১৭ই ডিসেম্বর অনুষ্ঠিত প্রাদেশিক পরিষদ নির্বাচনে ৩০০ টি আসনের মধ্য আওয়ামী লীগ ২৮৮টি আসন লাভ করে।নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে সরকার গঠনের রায় লাভ করে।
তথ্যসূত্র:নবম-দশম শ্রেণীর ২০১৮ সালের বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য বইয়ের ১ম অধ্যায়।
0 টি ভোট
করেছেন Level 6
১৯৭০ সালের নির্বাচনে আওয়ামীলিগ জাতীয় পরিষদে ১৬২টি আসনের মধ্যে ১৬০টি আসন লাভ করে। সংরক্ষিত মহিলা আসনসহ আওয়ামী লীগ মোট ১৬৭টি আসন লাভ করে জাতীয় পরিষদে একক সংখ্যাগরীষ্ঠতা অর্জন করে। আবার পূর্ব পাকিস্তানে প্রাদেশিক পরীষদের সংরক্ষিত মহিলা আসনসহ ৩১০টি আসনের মধ্যে আওয়ামীলীগ মোট ২৯৮টি আসন পেয়ে নিরঙ্কূশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ভোটের ফলাফল মূল্যায়নে দেখা যায়, মোট প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামিলীগ পূর্ব পাকিস্তান জাতীয় পরিষদে ৭৫.১০শতাংশ এবং প্রাদেশিক পরিষদে ৭০.৪৮শতাংশ ভোট পায়। নির্বাচনের এমন ফলাফল পুর্ব পাকিস্তানকে একটি পৃথক অঞ্চল এবং বাঙালি জাতিকে একটি স্বতন্ত্র জাতি হিসেবে চিণ্হিত করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
24 ডিসেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান Level 8
1 উত্তর
08 ফেব্রুয়ারি 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃনাইম Level 2
0 টি উত্তর
08 ফেব্রুয়ারি 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃনাইম Level 2
1 উত্তর
18 ফেব্রুয়ারি 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
1 উত্তর
10 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique Level 7
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...