222 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 7
ব্যাখা সহ সঠিক উত্তর চাই।

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
ব্যক্তিগত পত্র লেখার নিয়ম ঃ পত্রের দুটো অংশ থাকে। ক.বাইরের অংশ বা শিরোনাম, খ. ভেতরের অংশ বা পত্রগর্ভ। ক. শিরোনাম ঃ পত্রের খাম বা পোস্টকার্ডে প্রেরক (যিনি চিঠি লেখেন) ও প্রাপকের (যার উদ্দেশ্যে চিঠি লেহা হয়) তার নাম ও ঠিকানা লেখতে হবে। একে শিরোনাম বলে। পোস্টকার্ড বা খামের বাম দিকে থাকে প্রেরকের নাম ও ঠিকানা এবং ডানদিকে থাকে প্রাপকের নাম ও ঠিকানা। খ.পত্রগর্ভ ঃ একটি পত্রের বিষয় অনুসারে কয়েকটি ভাগ থাকে। যেমনঃ ১. পত্রের উপরের ডানদিকে প্রেরকের ঠিকানা লিখতে হয়। ঠিকানার নিচে পত্র লেখার তারিখ লিখতে হয়। ২. পত্রের বাম দিকে প্রাপকের প্রতি সম্ভাষণ থাকে। বয়স ও সম্পর্ক অনুযায়ী সম্ভাষণের ভাষার পার্থক্য থাকতে হবে। গুরুজনদের উদ্দেশ্যে শ্রদ্ধেয় বাবা, শ্রদ্ধেয় খালা, শ্রদ্ধাভাজনীয়াষু মা ইত্যাদি লেখতে হবে। সমবয়সী বন্ধুদের প্রতি প্রিয় সুমন, প্রীতিভাজনেষু, প্রীতিভাজনাষু, বন্ধুবরেষু ইত্যাদি লিখতে হবে। ৩. এরপর আসে পত্রের মূল বক্তব্য। এ অংশে বক্তব্য অনুযায়ী কয়েকটি অনুচ্ছেদে পত্রটিকে বিভক্ত করতে হবে। বক্তব্যের শুরুতে কুশল জিজ্ঞাসা ও শেষে সুস্বাস্থ্য কামনা করতে হবে।
করেছেন Level 7
৪. বক্তব্যের শেষে সমাপ্তিসূচক শব্দ, যেমনঃ ইতি, শুভেচ্ছান্তে, সালামান্তে ইত্যাদি লিখতে হবে। তারপর পত্র প্রেরকের নাম লিখতে হবে। অনেকে পত্রের উপরে, ঠিক মাঝখানে মঙ্গলসূচক বাক্য লেখেন। এতে পত্রলেখকের ধর্মবিশ্বাসের প্রতিফলন ঘটে। যেমনঃ এলাহি ভরসা, ৭৮৬, শ্রীহরি শরণম্, ওঁ ইত্যাদি। ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
06 ফেব্রুয়ারি 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
1 উত্তর
06 ফেব্রুয়ারি 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
0 টি উত্তর
14 জানুয়ারি 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
1 উত্তর
27 সেপ্টেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
1 উত্তর
19 সেপ্টেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিঠুন রায় Level 6
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...