search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
50 বার প্রদর্শিত
পড়ালেখা করতে একদম ইচ্ছা করেনা। কি করলে পড়ালেখা করতে ভাল লাগবে?
"পড়াশোনা" বিভাগে
নিজের স্বপ্ন টা জাগ্রত করুন

1 উত্তর

0 টি ভোট
পড়ালেখা বিষয়টা অনেকটা মনোবলের বিষয়। সবাই বই খাতা নিয়ে স্কুল , কলেজ ,কোচিং কিংবা প্রাইভেটে দৌড়াদৌড়ি করতে পারে ।কিন্তু সবাই পড়ালেখার স্বাদ অন্বেশণ করতে পারে না।যার ফলে পড়ালেখা করতে মনে চায় না ।তবে জীবন কে সুন্দর ভাবে সাজাতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই ।পড়ালেখা করার পিছনে অনিহা থাকার কিছু কারন আছে যেমন পরিবারে শিক্ষিত সচেতন অভিবাবক না থাকা , সন্তানদেরকে পড়ালেখার প্রতি বিভিন্ন কৌশলে অনুপ্রানীত না করানো , নিজের কাছে পড়াশোনার প্রতি আগ্রহ না থাকা । ভালো ছাত্রদের কাছাকাছি না থাকা , একটা ভালো বিদ্যালয়ে ভর্তি না হওয়া ইত্যাদি ইত্যাদি।আসল কথা হল আল্লাহ তায়ালা কাউকেই মেধার দিকে কমতি করেনি কিন্তু কথা হল এটাকে কেও ব্যায় করে শয়তানির কাজে আর কেও ব্যায় করে সঠিক লাইনে ।আল্লাহ তায়ালা বলেছেন জ্ঞান অর্জন করা ফরয।আপনি যদি পাগল না হয়ে থাকেন তাহলে জ্ঞান অর্জন করতেই হবে। আর পড়াশোনা শুধু একটা বড় মাপের চাকরির উদ্দেশ্যে করা যাবে না।আপনার নৈতিকতা এবং মূল্যবোধ আচার আচরন সব দিক থেকেই আপনাকে আদর্শ হতে হবে । পড়াশোনা করতে মন চায় না কি করলে পড়াশোনা করতে ভালো লাগবে এর সমাধান আপনি নিজেই নিতে পারেন। আপনি সেটা বলতে পারেন যে পড়াশোনা না করেও তো
অনেকে প্রচুর টাকার মালিক হতে পারে আমি বলব তার সম্মান একটা শিক্ষিত মানুষের চেয়ে কথনোই বেশি হতে পারে না।তাই দৈনিক রোটিন মতো পড়াশোনার চেষ্টা করবে। মনে মনে এই প্রতিজ্ঞা করবে যে আজ স্কুল, কৌচিং, প্রাইভেটের সকল পড়া পড়ব।হয়তো একদিনে দুইদিনে এক সপ্তাহেও তা সম্পূর্ন পাড়বেন না তবে চেষ্টা চালাতে থাকলে হয়তো একদিন আপনিই বলবেন আজকে আমি সব শিখে নিয়েছি।এভাবে যদি পড়ালেখায় মজা নিয়ে আসতে পারেন তাহলেই যতেষ্ট।আর আপনি সব সময়েই বিদ্যালয় বা কলেজের সবথেকে ভালো ছেলে মেয়েদের সাথে থাকার চেষ্টা করবে।তাদের সাথে থাকলে আপনার আগ্রহ দিন দিন আরো বাড়তে থাকবে।হয়তো আপনার এমন একজন হলেও শিক্ষক থাকতে পারে যিনি ছাত্রদেরকে দিকনির্দেশনামূলক কথা বলে তার সাথে ভালো সম্পর্ক রাখবে এবং অবশ্যই অসৎ বন্ধুদের সঙ্গ ত্যাগ করবে।তাহলেই যতেষ্ট ।

সম্পর্কিত প্রশ্ন