298 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 7

3 উত্তর

0 টি ভোট
করেছেন Level 8
 
সর্বোত্তম উত্তর
প্রত্যেক জীব সব সময়েই চেষ্টা করে তার পারিপার্শ্বিক পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে বা মানিয়ে নিতে এবং সেই পরিবেশ থেকে নানান রকমের সুবিধা পেতে । পরিবেশের বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও নিজেকে ঠিক মতো মানিয়ে নিয়ে সুষ্ঠুভাবে বেঁচে থাকা এবং বংশবৃদ্ধি করার জন্য জীবের নানান রকমের পরিবর্তন ঘটে; —এই পরিবর্তন গঠনগত হতে পারে, শারীরবৃত্তীয় হতে পারে কিংবা আচরণগত হতে পারে । এর ফলে জীব যে বৈশিষ্ট্য অর্জন করে তা পরের প্রজন্মেও সঞ্চারিত হয় । এভাবে প্রত্যেক প্রজন্মে নতুন কিছু বৈশিষ্ট্য অর্জনের মাধ্যমে এক সময় সরল জীব থেকে নতুন জটিল জীবের উদ্ভব ঘটে, অর্থাৎ জৈব বিবর্তন ঘটে । যে সমস্ত পরিবর্তন জৈব বিবর্তনে সাহায্য করে তাদেরকেই অভিযোজন বলা হয় ।
0 টি ভোট
করেছেন Level 5
এককথায় অভিযোজন হলোঃ- নতুন পরিবেশের সাথে প্রাণীর নিজেকে খাপ খাইয়ে নিতে পারার ক্ষমতা।
–2 টি ভোট
করেছেন Level 5
অভিযোজন হলো জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঝুঁকি কমানো ও পরিবর্তিত পরিস্থিতিতে টিকে থাকার জন্য যথাযথ ব্যবস্থ গ্রহণ|যেমন_বন্যা ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নিমার্ণ|
করেছেন Level 8
আপনি ভুল উত্তর দিচ্ছেন কেন? যেসকল প্রশ্নের উত্তর জানা নেয় সে সকল প্রশ্নের উত্তর দিতে যাবেন না।আপনাকে সতর্ক করা হল।সদস্যদের ভুল উত্তর দিয়ে বিভ্রান্ত করবেন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
01 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন N R Level 2
1 উত্তর
08 অক্টোবর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...