search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
0 টি ভোট
52 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে

3 উত্তর

0 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
প্রত্যেক জীব সব সময়েই চেষ্টা করে তার পারিপার্শ্বিক পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে বা মানিয়ে নিতে এবং সেই পরিবেশ থেকে নানান রকমের সুবিধা পেতে । পরিবেশের বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও নিজেকে ঠিক মতো মানিয়ে নিয়ে সুষ্ঠুভাবে বেঁচে থাকা এবং বংশবৃদ্ধি করার জন্য জীবের নানান রকমের পরিবর্তন ঘটে; —এই পরিবর্তন গঠনগত হতে পারে, শারীরবৃত্তীয় হতে পারে কিংবা আচরণগত হতে পারে । এর ফলে জীব যে বৈশিষ্ট্য অর্জন করে তা পরের প্রজন্মেও সঞ্চারিত হয় । এভাবে প্রত্যেক প্রজন্মে নতুন কিছু বৈশিষ্ট্য অর্জনের মাধ্যমে এক সময় সরল জীব থেকে নতুন জটিল জীবের উদ্ভব ঘটে, অর্থাৎ জৈব বিবর্তন ঘটে । যে সমস্ত পরিবর্তন জৈব বিবর্তনে সাহায্য করে তাদেরকেই অভিযোজন বলা হয় ।
0 টি ভোট
এককথায় অভিযোজন হলোঃ- নতুন পরিবেশের সাথে প্রাণীর নিজেকে খাপ খাইয়ে নিতে পারার ক্ষমতা।
–2 টি ভোট
অভিযোজন হলো জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঝুঁকি কমানো ও পরিবর্তিত পরিস্থিতিতে টিকে থাকার জন্য যথাযথ ব্যবস্থ গ্রহণ|যেমন_বন্যা ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নিমার্ণ|
0
আপনি ভুল উত্তর দিচ্ছেন কেন? যেসকল প্রশ্নের উত্তর জানা নেয় সে সকল প্রশ্নের উত্তর দিতে যাবেন না।আপনাকে সতর্ক করা হল।সদস্যদের ভুল উত্তর দিয়ে বিভ্রান্ত করবেন না।

এই প্রশ্নগুলিও দেখুন

0 টি ভোট
0 টি উত্তর
02 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা N R
0 টি ভোট
1 উত্তর
08 অক্টোবর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা Ran Ran Ran