search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
52 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে

2 উত্তর

1 টি ভোট

অনেকে প্রতিদিন ডিম খান। কিন্তু ডিম কখন খাওয়া উচিত তা হয়তো খুব একটা ভেবে দেখেননি। সম্প্রতি এক গবেষণা পত্র প্রকাশিত হয়েছে, ডিম নিয়ে বেশ কিছু চমকপ্রদ তথ্য। কয়েক হাজার মানুষের উপর করা এই গবেষণাটিতে দেখা গেছে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে একটা বা দুটো ডিম খেলে শরীরের ভেতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে ছোট-বড় সব রোগই দূরে পালাতে শুরু করে। সেই সঙ্গে মেলে আরও অনেক উপকারিতা। যেমন ধরুন...

১. চুল পড়ার হার কমে: নানা কারণে চুল পড়ার হার কি বেড়ে গেছে? তাহলে বন্ধু প্রতিদিন ব্রেকফাস্টে একটা করে ডিম খাওয়া শুরু করুন। দেখবেন দারুন উপকার পাবেন। আসলে ডিমে থাকা ভিটামিন এ এবং ই এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এই দুটি উপাদান চুলের গোড়ার পুষ্টির ঘাটতি দূর করে। ফলে চুল পড়ার হার কমতে সময় লাগে না।

২. দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়: ডিমে রয়েছে লুয়েটিন এবং জিয়াক্সেনথিন নামে দুটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা আলট্রাভায়োলেট রশ্মির থেকে চোখকে রক্ষা করে। সেই সঙ্গে রেটিনার কর্মক্ষমতা বাড়ায়। ফলে ছানি সহ একাধিক চোখের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পেতে শুরু করে।

৩. অ্যামাইনো অ্যাসিডের ঘাটতি দূর হয়: শরীরের সচলতা বজায় রাখতে নিয়মিত যে যে উপদানগুলির প্রয়োজন পরে অ্যামাইনো অ্যাসিড তার মধ্য়ে অন্য়তম। আর ডিমে এই উপাদানটি প্রচুর পরিমাণে আছে। তাই তো ব্রেকফাস্টের মেনুতে যদি ডিমের অন্তর্ভুক্তি ঘটে তাহলে শরীরের সুস্থতা নিয়ে কোনও চিন্তাই থাকে না।

৪. ত্বকের সৌন্দর্য বাড়ে: ভিটামিন বি কমপ্লেক্স, স্কিন এবং চুলের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি লিভারের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর এই উপাদানটি প্রচুর মাত্রায় রয়েছে ডিমে। তাই একথা বলা যেতেই পারে যে প্রতিদিন একটা করে ডিম খেলে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত উপকার পাওয়া যায়। এই পরিমাণ উপকারিতা আর কোনও খাবার থেকে পাওয়া যায় বলে তো মনে হয় না।

0 টি ভোট
সকাল বেলা খাওয়া বেশি উপকার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর 79 বার প্রদর্শিত
79 বার প্রদর্শিত
কাঁচা ডিম খাওয়া বেশি উপকার হবে।নাকি সিদ্ধ ডিম খাওয়া বেশি উপকার পাওয়া যাবে।
29 জুন 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা Goneshray
1 উত্তর 44 বার প্রদর্শিত
44 বার প্রদর্শিত 18 নভেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা মোঃ আব্দুর রফিক
3 টি উত্তর 201 বার প্রদর্শিত
2 টি উত্তর 166 বার প্রদর্শিত
166 বার প্রদর্শিত 15 ফেব্রুয়ারি 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা ashiq001
1 উত্তর 132 বার প্রদর্শিত
132 বার প্রদর্শিত
প্রত্যেকদিন একটি করে ডিম খেলে শরিলের কি কি উপকার পাওয়া যাবে জানতে চাই।
01 জুলাই 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা Goneshray
...