160 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7

প্রথম ম্যাজিকঃ

 ১ থেকে ১০০ এর মধ্যে যেকোনো একটি সংখ্যা কল্পনা কর। এরপর সেই সংখ্যাটির সাথে ২ গুণ কর। প্রাপ্ত গুণফলের সাথে ৫ গুণ কর। নতুন গুণফল এর শেষে অবশ্যই ০ আছে । তাই না? এখন শূন্যটি মুছে ফেল। দেখ প্রথমে যে সংখ্যাটি তুমি কল্পনা করেছিলে সেটি পেয়ে গেছো। উদাহরণ মনে কর তুমি কল্পনা করেছ ২৫। তাহলে ২৫ X ২ = ৫০ ৫০ X ৫ = ২৫০ ২৫০ ২৫ এটি আসলে খুব সহজ একটি কৌশল। যেকোনো সংখ্যাকে ১০ দিয়ে গুণ করলে গুণফলের শেষে ০ থাকে। সেই ০ মুছে দিলে তা আবার পূর্বের সংখ্যাটি পাওয়া যায়। এখানেও তাই ঘটেছে। তুমি যে সংখ্যাটি কল্পনা করেছ সেটিকে ১০ দিয়ে গুণ করা হয়েছে। কিন্তু সেটি হয়েছে দুই ধাপে। একবার ২ দিয়ে আর একবার ৫ দিয়ে। ৫X২ = ১০ । এবার নিশ্চয়ই বুঝতে পেরেছে। এরকম আরো অনেক ম্যাজিক আছে। চলো এমন কিছু ম্যাজিক শিখে ফেলি। 

দ্বিতীয় ম্যাজিকঃ

 ১ থেকে শুরু করে ১০ এর নিচে যে কোনো একটি সংখ্যা কল্পনা কর। সংখ্যাটিকে ২ দিয়ে গুন কর। এবার গুণফলের সাথে ৬ যোগ কর। যোগফলকে অর্ধেক কর। মানে ২ দিয়ে ভাগ কর। এবার ভাগফলের থেকে তোমার কল্পনা করা সংখ্যাটি বিয়োগ কর। দেখ বিয়োগফল ৩। এটাও শুধুই বুদ্ধির খেলা। যুক্তিকে কৌশল হিসেবে কাজে লাগিয়ে জাদুতে পরিণত করা হয়েছে। তৃতীয় ম্যাজিক যে কোনো একটি সংখ্যা কল্পনা কর। সংখ্যাটিকে ৩ দ্বারা গুণ কর। সংখ্যাটির সাথে ৬ যোগ কর। এবার যোগফলকে ৩ দিয়ে ভাগ কর। প্রাপ্ত ভাগফল থেকে তুমি যে সংখ্যাটি কল্পনা করেছিলে সেটি বিয়োগ কর। দেখ বিয়োগফল ২।

করেছেন Level 7
Thank You

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 নভেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
3 টি উত্তর
02 সেপ্টেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান Level 8
0 টি উত্তর
16 মার্চ 2019 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ শফিকুল মওলা Level 3
1 উত্তর
11 জানুয়ারি 2019 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
1 উত্তর
15 নভেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
03 অগাস্ট 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন TUFAZZAL ISLAM Level 3
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...