249 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 6

2 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
এশার নামাজ প্রধানত মোট ৬ রাকায়াত।

৪ রাকায়াত ফরজ । এবং তারপর ২ রাকায়াত সুন্নাত। এই ২ রাকায়াত সুন্নাত হল সুন্নাত এ মুয়াক্কাদা। অর্থাৎ বাধ্যাতামূলক সুন্নাত। সুন্নাত এ মুয়াক্কাদা আদায় না করলে এর বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

তবে ৪ রাকায়াত ফরজ নামাজের আগে ৪ রাকায়াত গায়েরে  সুন্নাত এ মুয়াক্কাদা আছে। গায়েরে  সুন্নাত এ মুয়াক্কাদা নামায ঐচ্ছিক তবে একেবারে বাদ দেয়া যাবে না। মহানবী মাঝে মাঝে গায়েরে  সুন্নাত এ মুয়াক্কাদা নামায পরেছেন। এ সম্পর্কে একটা হাদিসের উল্লেখ করা যেতে পারে

It is narrated that Hz. Aisha said as follow:

“Hz. Prophet used to perform 4 rakahs prayer before isha.” (Zaylaî, Nasbur-Râva, II, 145 vd.; ash-Shavkânî, Naylul-Avtâr, III, 18).

তাহলে এশার নামায মোট ১০ রাকায়াত। প্রথমে ৪ রাকায়াত গায়েরে সুন্নাত এ মুয়াক্কাদা + ৪ রাকায়াত ফরজ + শেষে  ৪ রাকায়াত  সুন্নাত এ মুয়াক্কাদা ।


 
অনেকে বেতেরের ৩ রাকায়াত ওয়াজিব নামায কে এশার নামাযের সাথে এক করে ফেলেন।

বেতেরের নামায পরার সময় হল মাঝরাতে। তবে যদি এমন হয় যে মাঝরাতে জাগনা না পাওয়ার সম্ভবনা থাকে তাহলে এশার নামাযের শেষে পরা যাবে। তাই বলে বেতেরের নামায কোনভাবেই এশার নামাযের অংশ নয়।

মনে কোন দ্বিধা থাকলে কোন নিকটস্থ মসজিদ যেখানে  একজন বিশেষজ্ঞ খতিব আছেন, তার  কাছ থেকে পরামর্শ নিন।
0 টি ভোট
করেছেন Level 8
এশার নামাজ
এশার ৪ রাকায়াত সুন্নত নামাজের নিয়ত
বাংলায় : (নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা আরবাআ রাকয়াতি এশায়ি সুন্নাতু রাসূলিল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।)

এশার চার রাকায়াত ফরজ নামাজের নিয়ত
বাংলায় : (নাওয়াইত ুআন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা আরবাআ রাকয়াতি এশায়ি ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

এশার দুই রাকায়াত সুন্নাত নামাজের নিয়ত
বাংলায় : (নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকায়াতি সালাতিল এশায়ি সুন্নাতু রাসুূলিল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।)

তিন রাকায়াত বেতের নামাজের নিয়ত
বাংলায় : (নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা ছালাছা রাকায়াতি সালাতিল বিতরি ওয়াজিবুল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
24 মার্চ 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
19 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন builderbd Level 6
1 উত্তর
18 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
24 এপ্রিল 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md tushar Level 6
2 টি উত্তর
24 মার্চ 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...