5,207 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
হযরত শীষ (আঃ) এর জীবনী খুবই তাৎপর্যপূর্ণ। তাঁর জীবন সম্পর্কে যতোটুকু জানা যায়, তা হলো- ছোটবয়সে তিনি শীষএর ছাত্র ছিলেন। বড় হওয়ার পর আল্লাহ তাকেঁ নুবুওয়্যত দান করেন। তখন তিনি আদম এর ওপরে অবতীর্ণ শরীয়ত ত্যাগ করতে মন্দলোকদের নিষেধ করেন। অল্পকিছু লোক তাঁর আহ্বানে সাড়া সৎপথে ফিরে আসলো। আর অধিকাংশ মানুষই তাঁর বিরোধিতা করলো। তাই তিনি তাঁর অণুসারীদের নিয়ে দেশ ছেড়ে যেতে মনস্থ করলেন। কিন্তু তাঁর অণুসারীরা মাতৃভূমি ছাড়তে গড়িমসি করে বললো, বাবেলের মতো দেশ ছেড়ে গেলে এমন দেশ আর কোথায় পাব? উত্তরে তিনি বললেন, যদি আমরা আল্লহর জন্য হিজরত করি তাহলে আল্লাহ আমাদেরকে এরচে' উত্তম প্রতিদান দেবেন। এরপর তিনি নিজের অণুসারীদেরসহ দেশ ছেড়ে রওয়ানা হলেন এবং একসময় মিশরের নীলনদের তীরে এসে পৌঁছলেন। এ জায়গা দেখে তারা আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করলেন এবং এখানেই বসবাস করতে লাগলেন। তিনি সৎকাজের আদেশ এবং অসৎকাজে নিষেধে ব্রতি হন। কথিত আছে, তাঁর যুগে ৭২টি ভাষা ছিল এবং এর সবকটি ভাষাই পারতেন।
0 টি ভোট
করেছেন Level 8
শীষ (আঃ) একজন রাসূল ছিলেন। তিনি আদমের (আঃ) সন্তানেরদের মধ্যে সবচেয়ে পরহেজগার ছিলেন। তার উপর ৫০টি সহিফা বা পুস্তিকা অবতারণ করা হয়েছিল।

ঘটনাটা হচ্ছে, একদিন হযরত আদম (আঃ) জান্নাতী ফল খাওয়ার ইচ্ছা পোষণ করলেন কিন্তু তিনি যেহেতু ইতিপূর্বে আল্লাহর অবাধ্য ছিলেন তাই নিজে আল্লাহর কাছে সেই ফল প্রার্থনা করতে পারছিলেন না৷ এজন্য তিনি শীষকে (আঃ) পাঠান৷ তখন আল্লাহ শীষের (আঃ) জন্য স্ত্রী হিসেবে জান্নাতের একজন হুরও ফলগুলোর সাথে পাঠিয়ে দেন। কারণ আদমের (আঃ) সকল সন্তান জোড়ায় জোড়ায় জন্মগ্রহণ করলেও শীষ (আঃ) বিজোড় অর্থাৎ, একাই জন্মছিলেন। ঘটনাটার আদ্য কোন ভিত্তি আছে কিনা আমি বলতে পারছি না কারণ আমার হাতে কোন রেফারেন্স নেই৷ কারো কাছে রেফারেন্স থাকলে নিচে কমেন্টে জানানোর অনুরোধ করছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 এপ্রিল 2019 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
16 ডিসেম্বর 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
08 জুন 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Munir Hasan Level 8
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...