186 বার প্রদর্শিত
"কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7

২০১৫ সালের তথ্যমতে, হার্ড ড্রাইভের প্রধান প্রতিযোগী প্রযুক্তি হচ্ছে Solid State Drive (SSD) নামক ফ্ল্যাশ মেমোরি। ইউএসবি ড্রাইভে যেমন ডাটা স্টোর করা হয় মাইক্রোচিপ এর মধ্যে, SSD তেও ঠিক একই ভাবে ডাটা স্টোর করা হয়। আমরা সবাই হয়তো পেনড্রাইভ বা USB memory stick এর সাথে পরিচিত। এই SSD মুলত USB memory stick বা আমাদের পরিচিত পেনড্রাইভ এর একটি বড় এবং উন্নত সংস্করণ। এর মধ্যে কোন ডিস্ক বা মুভিং পার্ট নেই বরং তার বদলে আছে মাইক্রোচিপ যার মধ্যে তথ্যগুলো সংরক্ষিত থাকে। সাধারণত SSD কে NAND-based flash memory বলা হয়। এটা non-volatile বা অনুদ্বায়ী ধরনের মেমোরি।

সহজে বলতে গেলে এটা এমন এক ধরনের রিজার্ভেশন সিস্টেম যেখানে আপনি যদি ডিস্ক টার্ন অফ করেন সে ক্ষেত্রেও এটি ভুলে যায় না যে কোথায় কি রেখেছে। যারা NAND GATE- NOR GATE পড়েছেন তাদের জন্য ব্যাপারটা পরিষ্কার। এবং এই যে non-volatile প্রপার্টি, এটি permanent memory এর জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আবশ্যক। ম্যাক স্পিডের দিক থেকে অনেক দ্রুতগতিতে কাজ করে, কারন ম্যাক এ হার্ডডিস্ক এর বদলে SSD (Solid State Drive) ব্যাবহার করা হয়। হার্ডডিস্ক এর তুলনায় সলিড স্টেট ড্রাইভ এর দাম অনেক বেশী, তাই এটি এখনো সবার কাছে পৌঁছাতে পারেনি। Solid State Drive ব্যবহৃত কম্পিউটার গুলো স্টার্ট হতে মাত্র ১০-১৫ সেকেন্ড সময় নেয়, যেখানে Hard Disk Drive ব্যবহৃত কম্পিউটার গুলো স্টার্ট হতে প্রায় ১ মিনিট এর সময় ব্যায় করে। আপনি যদি পাওয়ারফুল কোন সফটওইয়্যার ইন্সটল করতে যান সেখানেও  দেখবেন হার্ডডিস্ক ব্যাবহারকারী পিসি এর  থেকে সলিড স্টেট ড্রাইভ ব্যবহারকারী পিসি প্রায় ৩ গুনের ও কম সময়ে অ্যাপ্লিকেশন ইন্সটল কমপ্লিট করে পেলেছে। হার্ডডিস্ক থেকে আকারে অনেক চিকন এবং পাতলা এই এসডিডি, তাই টাকা নিয়ে সমস্যা না থাকলে দ্রুত পারফরম্যান্স পেতে ব্যাবহার করতে পারেন SDD.image

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
29 জুলাই 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Areesha Level 1
1 উত্তর
1 উত্তর
01 জুন 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fahad Level 2
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...