121 বার প্রদর্শিত
"কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7

বেসিস এর পূর্ণরুপ  বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এনড ইনফরেমশন সার্ভিসেস। এটি বাংলাদেশের আইটি কোম্পানি গুলোর প্রতিনিধিত্ব করে। প্রতিষ্ঠানটির মূল কাজ এর সদস্য কোম্পানিগুলোর জন্য দেশে ও বিদেশে বাজার সৃষ্টি করা এবং তাদের ব্যবসায় সম্প্রসারণ করা। 

বেসিস তথ্য প্রযুক্তির উন্নয়নে সরকারের সাথে সম্মিলিত ভাবে ডিজিটাল ওয়ার্ল্ড, ইন্টারনেট উইকসহ বিভিন্ন ইভেন্ট আয়োজন করে। বেসিস  এর একটি ট্রিনিং প্রতিষ্ঠান রয়েছে যেটির নাম বিআইটিএম। এই ট্রেনিং ইন্সটিটিউট এর মাধ্যমে হাজার হাজার তরুণদের আইটি এবং বিপিও প্রফেশনাল তৈরিতে প্রশিক্ষণ প্রদান করে। 

আইটি খাতের বাজার উন্নয়নের পাশাপাশি বেসিসের অন্যতম আরেকটি কাজ হলো পলিসি তৈরি, পরিবর্তন ও পরিবর্ধন। সেই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা, অর্থমন্ত্রী ও আইসিটি প্রতিমন্ত্রীর যোগাযোগ রক্ষা করা।  বেসিসের অনুরোধে সরকার ২০২৪ সাল পর্যন্ত সকল সফটওয়্যার ও আইটি সেবা কোম্পানির জন্য কর্পোরেট ট্যাক্স মওকুফ করেছেন। বেসিসের সুপারিশে ই-কমার্সের উপর থেকে ভ্যাট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। বেসিসের সহযোগিতায় জাতীয় আইসিটি নীতিমালা তৈরী ও পরবর্তিতে অনেকগুলো পরিবর্তন আনা হয়েছে। 

দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এগিয়ে যাওয়ার প্রধান অন্তরায় হলো অ্যাক্সেস টু ফিন্যান্স। এজন্য বেসিস  ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিকে বাংলাদেশে নিয়ে আসার জন্য কাজ করে। 

ইন্টারনেট বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতেও বেসিস কাজ করে। সর্বপরি দেশকে পূর্ণাঙ্গ ডিজিটাল দেশে রূপান্তরের জন্য বেসিস ও সরকার এক সাথে কাজ করে যাচ্ছে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...