search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
38 বার প্রদর্শিত
"খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে

1 উত্তর

0 টি ভোট

বারবার রুটিন তৈরি করে ব্যর্থ হয়েছেন, নিয়মানুবর্তিতায় বাঁধতে পারছেন না নিজেকে। মনে রাখবেন সাফল্য একটি অভ্যাস, কোনও কাজ নয়। তাই কয়েকটি উপায় মাথায় রাখুন লক্ষ্যে পৌঁছাতে হলে।

১) তালিকা তৈরী করুন

প্রথমে আপনার লক্ষ্যের একটি তালিকা তৈরি করুন। আবেগের উপর ভরসা না করে মাথা দিয়ে ভাবুন। তালিকা তৈরির সময়ে কখনওই এটা ভাববেন না, আপনার লক্ষ্যপূরণ একটি কষ্টকর বিষয়। তালিকা তৈরির পর সেটি এমন জায়গায় টাঙিয়ে রাখুন যাতে প্রতিদিন, প্রতিনিয়ত আপনার চেখে পড়ে।

২) আপনার কাজের জায়গা পরিষ্কার করে রাখুন

বিশৃঙ্খলা মানুষকে সর্বদাই বিভ্রান্ত করে। আপনার কাজের অথবা পড়ার জায়গা ‌যদি অপরিষ্কার ও বিশৃঙ্খল অবস্থায় থাকে তবে আপনি কোনও কিছুতেই মনোনিবেশ করতে পারবেন না।

৩) মনোযোগ নষ্ট হয় এমন জিনিস সরিয়ে রাখুন

যেই সময়টুকু আপনি আপনার কাজ করছেন অন্তত সেই সময়ে বন্ধু-বান্ধব, আত্মীয়-পরিজন, স্মার্ট ফোন, সোশ্যাল মিডিয়া কোনও কিছুতেই সময় নষ্ট করবেন না।

৪) ভোরে ওঠা অভ্যেস করুন

প্রথম প্রথম একটু অসুবিধে হলেও সূর্য ওঠার সঙ্গে সঙ্গে ঘুম থেকে উঠে পড়তে পারলে কাজের জন্য অনেকটা সময় পাওয়া ‌যায়। তাছাড়া ভোরে উঠলে ধৈর্যশক্তি বাড়ে, একাগ্রতাও বাড়ে।

৫) গড়িমসি বন্ধ করুন

প্রায়শই এরকম হয় যে আপনি অনেকক্ষণ ধরেই কোনও কাজ নিয়ে বসে আছেন। কিন্তু অলসতার কারণে সেই কাজ সম্পন্ন হয় না। এই বদভ্যাস উপেক্ষা করার জন্য ১৫ মিনিট অন্তর অ্যালার্ম সেট করুন এবং কাজ শেষ করে একেবারে বিশ্রাম করুন।

৬) সপ্তাহের শেষে আনন্দ করুন

সারা সপ্তাহ কাজ করার পর হাতে এক দুদিন রাখুন আরাম এবং আনন্দ করার জন্য। এই সময় কাজ বা অন্যান্য গুরুত্বপূ্র্ণ বিষয়ের কথা ভাববেন না। আগের দিন রাতেই পরের দিন সকালের জন্য সবকিছু গুছিয়ে রাখুন, যাতে পরের দিন তাড়াহুড়ো না করতে হয়।

৭) অন্যের সাহায্য নিন

পৃথিবীতে কোনও কিছুই একা জয় করা যায় না। আপনার আশেপাশের যে মানুষ আপনার সাহায্য করতে চাইছেন তাঁদের সাহায্য নিন, তাঁদের তুচ্ছ ভেবে দূরে সরিয়ে দেবেন না।

৮ ) পরিষ্কার পরিচ্ছন্ন ও পরিপাটি চলুন : 

দাঁত, চুল, নাক, কান , শরীর ও পোশাক সময়মতো পরিষ্কার পরিচ্ছন্ন ও পরিপাটি রাখুন ।

৯) সময়জ্ঞান : 

কোনসময় কি কাজ করবেন তা আগে থেকেই ঠিক করে রাখুন এবং ঠিক সময়ে সমাধা করুন। কাউকে সময় দিলে বা অফিস টাইম, টিউশন টাইম ঠিক ঠিক মেইনটেইন করুন।

১০) সবসময় সত্য কথা বলুন : 

সবসময় সত্য কথা বলতে চেষ্টা করুন মিথ্যা দিয়ে সত্য কে ঢাকতে চেষ্টা করবেন না। কোনো ভুল করলে অকপটে স্বীকার করে ক্ষমা প্রার্থনা করুন অন্যকে ক্ষমা করে দিতে শিখুন।  

ধন্যবাদ । নিরন্তর শুভকামনা ....

সম্পর্কিত প্রশ্ন

1 উত্তর
19 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Al Rafi
1 উত্তর
1 উত্তর
আমার দাড়ি ও মোচ আছে কিন্তু চাপদাড়ি ছোট আর আমার বয়স 16 এটা কি আর বড় হবেনা চাপদাড়ি?
29 সেপ্টেম্বর 2019 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা Deva
0 টি উত্তর
26 সেপ্টেম্বর 2019 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা adss
1 উত্তর
আমি একটা গরিব পরিবারের ছেলে পড়াশুনার জন্য টাকা দরকার তাই কেউ জানলে বলবেন প্লিজ। তবে হ্যা টাকা পেয়েছেন এমন কোন কাজের কথা বলবেন প্লিজ।
02 সেপ্টেম্বর 2019 "কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা Nr Jalis