331 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7
কাবা ঘরের ভিতরে কি?

2 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 6
কাবার ভেতরে একটি সিন্দুকে উন্নত মানের সুরভি, কাবাঘর মোছার জন্য কয়েকটি মখমল তোয়ালে রাখা আছে। বিভিন্ন যুগের প্রাচীন ও ঐতিহ্যবাহী কয়েকটি মশাল ও পিদিম রয়েছে, যেগুলো বিভিন্ন রাজা-বাদশাহ পবিত্র কাবার জন্য উপহার হিসেবে দিয়েছিলেন। কাবার ভেতরে ডান পাশে একটি সোনার দরজা আছে। এই দরজার নাম ‘বাবুত তাওবা’। কাবার ছাদে ওঠার জন্য এটি দিয়ে কাবার সিঁড়ির দিকে যাওয়ার ব্যবস্থা রয়েছে। দেয়ালের ওপরের অংশে সাঁটানো সবুজ রেশমি কাপড় রয়েছে। তাতে কোরআনের বিভিন্ন আয়াত স্বর্ণখচিত করে অঙ্কিত। কাবার ছাদবাহী তিনটি করে কাঠের স্তম্ভ ও বিম রয়েছে। কাবার মেঝে ও দেয়াল মার্বেল পাথরে মোজাইককৃত। এ ছাড়া মর্মর পাথরের তিনটি ফলক রয়েছে। একটি দরজার ডান পাশে পূর্ব দেয়ালে, দ্বিতীয়টি উত্তর পাশের দেয়ালে, তৃতীয়টি পশ্চিম পাশের দেয়ালে। কালের কন্ঠ : ২৪ শে জুলাই ২০১৮
–1 টি ভোট
করেছেন Level 7
পবিত্র ক্বাবা শরীফের চাবি বনী সায়বা নামক এক গোত্রের তত্তাবধায়নে থাকে। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) এই গোত্রের কাছে দিয়ে গেছেন, কিয়ামতের আগ পর্যন্ত ক্বাবা ঘরের চাবি তাদের কাছে থাকবে।

পবিত্র ক্বাবা শরীফ পরিস্কার করার জন্য এর দরজা প্রতি বছর দুই বার খোলা হয় রমজানের ১৫দিন আগে এবং হজ্জের ১৫দিন আগে আর এই কাজের জন্য বিভিন্ন মুসলিম দেশের প্রেসিডেন্ট, মন্ত্রী, কূটনৈতিক এবং রাষ্ট্রের বিশিষ্ট ব্যক্তিদের অভিবাদন জানান।

মক্কা শহরের গভর্নর তাদেরকে পবিত্র ক্বাবা শরীফের ভিতরে নিয়ে যান আর তারা জমজম কূপের পানি এবং গোলাপ জল দিয়ে পবিত্র ক্বাবা শরীফের ভিতর পরিস্কার করেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 জুন 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
1 উত্তর
1 উত্তর
02 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
02 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...