168 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
কুরআন হাদীসের আলোকে জানা যায় যে, মহান আল্লাহ তায়ালার নির্দেশে ফেরেশতাগণ কর্তৃক পবিত্র কাবা ঘর নির্মাণের মাধ্যমে পৃথিবীর সূচনা হয়েছিল। সেটি আরবের মক্কা মুকাররামায় অবস্থিত পৃথিবীর সবচেয়ে পবিত্র ও সর্বশ্রেষ্ট মসজিদ -- মসজিদুল হারামে অবস্থিত। কাবা ঘরকে মুসলিম উম্মাহর কেবলা ও তীর্থস্থান হিসেবে মসজিদুল হারামের ভিতরে নির্মাণ করা হয়েছে। আল্লাহর এই ঘর সমস্ত পৃথিবীর কেন্দ্রস্থলে অবস্থিত এবং সারা বিশ্বের ভারসাম্য রক্ষাকারী এটি। পবিত্র কুরআনে কাবা ঘরকে বিশ্বের সবচেয়ে পবিত্র ও মূল্যবান স্থান হিসেবে আখ্যায়িত করা হয়েছে। সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আজিজ কর্তৃক সম্প্রসারণের পর ২০১১ সালের হিসাব অনুযায়ী এই কাবা ঘরকে ঘিরে নির্মিত মসজিদুল হারামের আয়তন ৪ লক্ষ বর্গ মিটার বা ৪৩ লক্ষ বর্গ ফুট। স্বাভাবিক ধারণ ক্ষমতা অনুযায়ী এতে একসাথে ৯ লক্ষ মুসুল্লী নামাজ আদায় করতে পারে। তবে হজ্ব বা রমজানের মওসুমে অতিরিক্ত আরও ৪০ লক্ষ লোকের স্থান সংকুলান হয় মসজিদুল হারামে। এই মসজিদুল হারামে এক রাকাত নামাজ পড়ার সওয়াব অন্য যে কোন জায়গায় এক লক্ষ রাকাত নামাজ পড়ার সওয়াবের সমান। এর উচ্চতা ৮৯ মিটার বা ২৯২ ফুট। এতে মিনার আছে ৯টি। উল্লেখযোগ্য গেট বা প্রবেশদ্বারগুলো হচ্ছে ---

(১) বাদশা আব্দুল আজিজ গেট (২) বাদশাহ ফাহাদ গেট (৩) আল ফাতাহ গেট (৪) ওমরাহ গেট (৫) আজইয়াদ গেট (৬) হজরত বেলাল (রাঃ) গেট (৭) হুনাইন গেট (৮) হজরত ইসমাইল (রাঃ) গেট (৯) সাফা গেট (১০) বনী হাশে গেট (১১) হজরত আলী (রাঃ) গেট (১২) হজরত আব্বাস (রাঃ) গেট (১৩) নবী (সাঃ) গেট (১৪) আস সালাম গেট (১৫) শায়রা গেট (১৬) আল হুজুন গেট (১৭) উমলাত গেট (১৮) আল মুদ্দাআ গেট (১৯) আল মারওয়া গেট (২০) আল মুহসাব গেট (২১) আল আরাফাহ গেট (২২) মীনা গেট (২৩) হজরত ওমর (রাঃ) গেট (২৪) আর নাদওয়া গেট (২৫) আল সামিয়া গেট (২৬) আল কুদস গেট (২৭) আল মদিনা গেট (২৮) আল হুদায়বিয়া গেট। এরমধ্যে প্রথম চারটি গেটকে প্রধান গেট হিসেবে বিবেচনা করা হয়।

মসজিদুল হারামের কতিপয় অনন্য বৈশিষ্ট্যঃ

পবিত্র কাবা ঘরকে ঘিরে তৈরী মসজিদুল হারামের কতিপয় বিভাগ রয়েছে যেগুলো বিশেষ বৈশিষ্টমন্ডিত। এগুলো হচ্ছেঃ-

১. পবিত্র কাবা শরীফ
২. হাজরে ইসমাইল
৩. যমযম কূপ
৪. মাকামে ইব্রাহীম
৫. সাফা-মারওয়া
৬. মাতাফ ও মাসওয়া ( তাওয়াফ ও সায়ীর স্থানসমূহ)
৭. হজরে আসওয়াদ
৮. মীযাবে রহমত
৯. মূলতাযীম (দোয়া কবুলের স্থান)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 জুন 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
1 উত্তর
2 টি উত্তর
02 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
02 মে 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...