632 বার প্রদর্শিত
"নিত্যনতুন সমস্যা" বিভাগে করেছেন Level 8

2 উত্তর

0 টি ভোট
করেছেন Level 5
আপনার শারিরীক ও মানসিক কিছু অভ্যাস পরিবর্তন করতে হবে।তাহলে আপনার লাইফস্টাইল পরিবর্তন করতে পারবেন।
0 টি ভোট
করেছেন Level 7

১। প্রতিদিনের কাজের রুটিন তৈরি করাঃ

প্রতিটি মানুষের তার প্রতিদিনের কাজের রুটিন থাকা উচিৎ। রুটিন মেনে কোন কাজ করলে আপনি প্রতিদিনের কাজ প্রতিদিন শেষ করতে পারবেন। রুটিনটি অবশ্যই আগের দিন রাতে তৈরি করে রাখবেন এবং কখন কোন কাজটি করবেন তার সিরিয়াল ঠিক রেখেই রুটিন বানাবেন। তাহলে আপনি পরবর্তী দিন কখন কী কাজ করবেন তার জন্য ভাবতে হবে না।

২। কাজকে বেশি প্রাধান্য দিনঃ

আমরা অনেকেই রুটিন অনুযায়ী কাজ করি তবে মাঝে মাঝে কোন একটি কাজ করতে বেশি সময় লাগলে বা বেশি ঝামেলা হলে সেই কাজটি পরবর্তী দিনের জন্য রেখে দিই। কখনো কি ভেবেছেন? যে কাজটি আপনি পরবর্তী দিনের জন্য রেখে দিলেন সেই কাজটি যে পরবর্তী দিনের অন্য কাজের মূল্যবান সময় নষ্ট করবে। তাই যতই সমস্যা হোক না কেন দিনের কাজ দিনেই শেষ করুন। প্রয়োজনে আপনার অবসর সময়ের মধ্য থেকে কিছু সময় এই কাজের পেছনে ব্যয় করুন।

৩। সর্বদা পজিটিভ চিন্তা মাথায় রাখুনঃ

কোন একটি নতুন কাজ সম্পর্কে আমাদের মধ্যে না পারার একটা প্রাচীন ধারণা কাজ করে। আর এই কারণেই সেই কাজটি করতে অধিক সময় ব্যয় হয়। যখনি আপনি একবার চিন্তা করবেন এই কাজটি আপনি হয়ত করতে পারবেন না, তখনি সেই কাজে নানা ধরনের সমস্যা সৃষ্টি হবে। তাই আজ থেকে এই নেগেটিভ চিন্তা পরিহার করুন। তাহলে দেখবেন কোন একটি নতুন কাজও আপনি খুব সহজে শেষ করতে পারবেন।

৪। সময়কে মূল্য দিনঃ

সময়ের কাজ সময়ে না করলে কেমন ক্ষতি হতে পারে সেই বিষয়ে একটু চিন্তা করুন। বাজে কোন কাজে সময় নষ্ট করবেন না। কারণ অনর্থক কোন কাজে সময় নষ্ট করলে দেখা যাবে কোন একটি মূল্যবান কাজের জন্য পর্যাপ্ত সময় পাবেন না। এর ফলে সেই কাজটি হয় ভালভাবে সম্পন্ন হবে না অথবা অসম্পন্ন অবস্থায় পরবর্তী দিনের জন্য রয়ে যাবে। তাই সময়ের সঠিক ব্যবহার করুন।

৫। একটি কাজের শেষে কিছু সময় বিশ্রাম নিনঃ

বিরতিহীন ভাবে একাধিক কাজ করা উচিৎ নয়। এর ফলে পরবর্তী কাজের প্রতি আকর্ষণ বা মনোবল হারিয়ে যায়। তাই একটি কাজ শেষ করে ৫ থেকে ৭ মিনিট বিশ্রাম নিন তারপর আবার পরবর্তী কাজ শুরু করুন। তাহলে কাজের প্রতি মানসিকতা বজায় থাকবে। এর ফলস্বরুপ প্রতিদিনের কাজ প্রতিদিন শেষ করতে পারবেন। সুতরাং আগামী দিনের জন্য আর কাজ পরে থাকবে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
21 ডিসেম্বর 2019 "নিত্যনতুন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান Level 8
2 টি উত্তর
12 ডিসেম্বর 2018 "নিত্যনতুন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন AJ Islam Level 3
2 টি উত্তর
27 নভেম্বর 2018 "নিত্যনতুন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique Level 7
1 উত্তর
12 এপ্রিল 2020 "কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Joyanto Roy Level 1
1 উত্তর
26 জানুয়ারি 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...