search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
0 টি ভোট
63 বার প্রদর্শিত
"প্রোগ্রামিং" বিভাগে

1 উত্তর

0 টি ভোট

প্রোগ্রামিং এর কাজ বলতে নির্দিষ্ট কোনো কাজ নেই । এর ক্ষেত্র বিশাল । প্রোগ্রামিং শেখা এবং কাজ করা অবশ্যই খুব জটিল । কারণ এতে সব কাজ করে মাথা এবং সহকারি হিসেবে হাতের আঙুল । আমরা সাধারণত মাথা খাটাতে অভ্যস্ত নই । তাই জটিলই বলতে হবে । তবে এতে মজা আছে, আনন্দ আছে । তিন-চার দিন ধরে একটা সমস্যা নিয়ে ভাবতে ভাবতে যখন হঠাৎ সমাধান পাওয়া যায় তখন যে কী আনন্দ হয় তা একমাত্র একজন প্রোগ্রামারই বুঝবে । অনেকগুলো প্রোগ্রামিং ভাষা শিখতে হয় কথাটি ভুল এবং সঠিক, দুটোই । একটি ভাষা শিখেই কাজ করা যায় । যেমন কেউ জাভা শিখে অ্যান্ড্রয়েড অ্যাপ বানাতে পারে এবং সেটি দিয়েই সারা জীবন পার করে দিতে পারে । আবার, প্রোগ্রামাররা সাধারণত এক জায়গায় সারাজীবন থাকে না । তার কাজটাও সব জায়গায় সব সময় এক থাকে না । তাই প্রয়োজনে বিভিন্ন ভাষা শিখতে হয় । তবে সেটি কঠিন কিছু নয় । প্রথমবার প্রথম ভাষাটি শিখতে সময় লাগে এবং সেটি কঠিন মনে হয় । একজন মোটামোটি মানের প্রোগ্রামারও পরে একেবারে নতুন একটি ভাষা দু-এক মাসে শিখে ফেলতে পারে । তাই ভাষা শেখা নিয়ে চিন্তার কোনো কিছু নেই ।

একটি ভাষা দিয়ে প্রায় সকল কাজ করা যায় এমন ভাষা হচ্ছে সি++, পাইথন । তবে এক ভাষায় সকল কাজ করতে গেলে যে পরিশ্রম হয় তাতে কয়েকটা নতুন ভাষা শিখে ফেলা যায় । তাই এরকম "কল্পিত" "সব কাজ করা যায়" ধরণের ভাষা খোঁজা উচিত নয় । সময় নষ্ট শুধু । তার চেয়ে নিজের পছন্দের যেকোনো ভাষা দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু করে দেয়া উচিত । সম্ভব হলে সেটি আজ রাতেই ।

এই প্রশ্নগুলিও দেখুন

0 টি ভোট
2 টি উত্তর
6 টি ভোট
1 উত্তর
জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার নাম জানতে চাই
10 ডিসেম্বর 2017 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা Asif Shadat
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
31 অগাস্ট 2018 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা অজ্ঞাতকুলশীল