171 বার প্রদর্শিত
"প্রোগ্রামিং" বিভাগে করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 8

প্রোগ্রামিং এর কাজ বলতে নির্দিষ্ট কোনো কাজ নেই । এর ক্ষেত্র বিশাল । প্রোগ্রামিং শেখা এবং কাজ করা অবশ্যই খুব জটিল । কারণ এতে সব কাজ করে মাথা এবং সহকারি হিসেবে হাতের আঙুল । আমরা সাধারণত মাথা খাটাতে অভ্যস্ত নই । তাই জটিলই বলতে হবে । তবে এতে মজা আছে, আনন্দ আছে । তিন-চার দিন ধরে একটা সমস্যা নিয়ে ভাবতে ভাবতে যখন হঠাৎ সমাধান পাওয়া যায় তখন যে কী আনন্দ হয় তা একমাত্র একজন প্রোগ্রামারই বুঝবে । অনেকগুলো প্রোগ্রামিং ভাষা শিখতে হয় কথাটি ভুল এবং সঠিক, দুটোই । একটি ভাষা শিখেই কাজ করা যায় । যেমন কেউ জাভা শিখে অ্যান্ড্রয়েড অ্যাপ বানাতে পারে এবং সেটি দিয়েই সারা জীবন পার করে দিতে পারে । আবার, প্রোগ্রামাররা সাধারণত এক জায়গায় সারাজীবন থাকে না । তার কাজটাও সব জায়গায় সব সময় এক থাকে না । তাই প্রয়োজনে বিভিন্ন ভাষা শিখতে হয় । তবে সেটি কঠিন কিছু নয় । প্রথমবার প্রথম ভাষাটি শিখতে সময় লাগে এবং সেটি কঠিন মনে হয় । একজন মোটামোটি মানের প্রোগ্রামারও পরে একেবারে নতুন একটি ভাষা দু-এক মাসে শিখে ফেলতে পারে । তাই ভাষা শেখা নিয়ে চিন্তার কোনো কিছু নেই ।

একটি ভাষা দিয়ে প্রায় সকল কাজ করা যায় এমন ভাষা হচ্ছে সি++, পাইথন । তবে এক ভাষায় সকল কাজ করতে গেলে যে পরিশ্রম হয় তাতে কয়েকটা নতুন ভাষা শিখে ফেলা যায় । তাই এরকম "কল্পিত" "সব কাজ করা যায়" ধরণের ভাষা খোঁজা উচিত নয় । সময় নষ্ট শুধু । তার চেয়ে নিজের পছন্দের যেকোনো ভাষা দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু করে দেয়া উচিত । সম্ভব হলে সেটি আজ রাতেই ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
22 জুন 2019 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন builderbd Level 6
1 উত্তর
09 ডিসেম্বর 2017 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
25 মে 2018 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন sakhawat062 Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...