2,533 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
আমার সর্বশেষ জানা জ্ঞান থেকে বলছি । কারো যদি ভুল মনে হয় বলবেন ।

বস্ত্রশিল্প:  আমরা যে কাপড় গুলো পরি সেগুলোর প্রধান যে কাপড় থেকে যেটা কেটে সেলাই করে পরিধানযোগ্য জামা বানানো হয় এই কাপড়টি ই হলো বস্ত্র । বস্ত্র শিল্প হলো এই কাপড়টি । অর্থাৎ জামা তৈরির মূল উপাদান কাপড় । আর এটি যে শিল্পে তৈরি হয় সেটি ই হলো বস্ত্র শিল্প ।
আর এই কাপড় থেকে তৈরি কৃত জামা বা পোশাক কেই পোশাক শিল্প বলে । একটি কাচামাল তৈরি করে আর একটি সেই কাচামাল থেকে ব্যবহার্য পোশাক , জামা তৈরি করে ।
আশা করি আমি আপনাকে পার্থক্য টি বুঝাতে পেরেছি ।
করেছেন Level 7
সঠিকেই বলেছেন ।আরেকটু ভালো করে গুছিয়ে বলতে পারলে ভালো হত।
0 টি ভোট
করেছেন Level 7
আগেই বলে রাখছি বস্ত্র এবং পোশাক এক নয় বা কাপড় এবং তৈরি পোশাক এক নয়।তুলা থেকে তৈরি হয় সুতা > কাপড় > পোশাক যা আমরা পরিধান করি।পোশাক তৈরির কাচাঁমালকে বলা হয় বস্ত্র বা কাপড় তাই যে শিল্পে সুতা থেকে পোশাক শিল্পের কাচাঁমাল হিসেবে কাপড় তৈরি করা হয় তাকে বলে বস্ত্র শিল্প।অন্যদিকে বস্ত্র শিল্পে উৎপাদিত চূড়ান্ত পণ্য , যে শিল্পে পোশাক তৈরির কাচাঁমাল হিসেবে কাজে ব্যবহূত হয় তাকে বলে পোশাক শিল্প।মানে পোশাক শিল্পেই আমাদের পরিধানের যোগ্য পোশাক তৈরি করা হয় আর বস্ত্র শিল্পে তৈরি হয় পোশাক শিল্পের কাচাঁমাল। গার্মেন্টস শিল্প হচ্ছে পোশাক শিল্পের উদাহারন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
19 মে 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ainul VS Rimon Level 7
2 টি উত্তর
0 টি উত্তর
02 ডিসেম্বর 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
03 এপ্রিল 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুহিন Level 7
1 উত্তর
17 মার্চ 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
1 উত্তর
29 ফেব্রুয়ারি 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...