146 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 5

1 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 5
প্লেনে চড়া নিয়ে মানুষের অনেক আগ্রহ। জীবনে প্লেনে কতবার চড়েছেন? নাকি এখনও একবারও চড়ার সুযোগ হয়নি। সে যাই হোক প্লেন নিয়ে জেনে নিন দশটা অবাক করা তথ্য।

১) প্লেনে যে এমার্জেন্সি অক্সিজেন মাস্ক দেওয়া হয় তা চলে মাত্র ১৫ মিনিট। যে কারণ এমার্জেন্সির সময় বিমান সেবিকারা বলেন পনেরো মিনিটের মধ্যেই আমরা বিপদ কাটিয়ে উঠতে পারব।

২) বিমান দুর্ঘটনায় মরার সম্ভবনা ১০০ কোটিতে একবার। কিন্তু প্লেনে চড়ার ভয় বা আতঙ্ক খুবই সাধারণ একটা ফোবিয়া।

৩) একই শিশু দুবার প্লেন দুর্ঘটনা থেকে বেঁচে যায়। ২০০৩ সালে অস্কার নামের এক তিন বছরের শিশু বিমান দুর্ঘটনার মুখে পড়ে। ভয়বাহ বিমান দুর্ঘটনা থেকে শিশুটি দৈবাত্‍ বেঁচে যায়। তবে তার মা ও ভাইরা মারা যায়। ৮ বছর বাদে সেই শিশুটি বড় হয়ে বাবার সঙ্গে বাস্কেটবলের দলে খেলার জন্য প্লেনে ওঠে। আলাস্কায় সেই প্লেন দুর্ঘটনার মুখে পড়ে। মারা যায় ছেলেটির বাবা ও সত্‍ মা। ছেলেটি ৬ মাস কোমায় থাকার পর বেঁচে ফেরে।

৪) প্লেনের 'এমার্জেন্সি ডোর' বা আপত্কালীন দরজা খুলে গেলে মহাবিপদ। আকাশের বরফ হাওয়া যাত্রীদের জমিয়ে মেরে ফেলবে, তারপর প্লেন তো হাওয়ার চাপে ভেঙে পড়বে।

৫) প্লেন চালানোর টেকনোলজিতে পাইলটের বিশেষ দরকার হয় না। শুধু টেকনোলজির মাধ্যমে বিশ্বের যে প্রান্তে চলতে পারে প্লেন। কিন্তু মেশিন, কম্পিউটার বিগড়ে যাওয়ার ভয়ে পাইলট রাখতেই হয়।

৬) ফুড পয়েজিনিংয়ের ভয়ে পাইলট আর কো পাইলট কখনই প্লেনে একই খাবার খান না।

৭) সিঙ্গাপুর এয়ারলাইন প্রতি বছর খাবারের জন্য ৭০ কোটি টাকা খরচ করে। যার মধ্যে ১.৬ লক্ষ টাকা শুধু ওয়াইনের জন্য খরচ করে।

৮) শিকাগোর ও'হ্যারে আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি ৩৭ সেকেন্ড অন্তর প্লেন ওঠানামা করে।

৯) আকাশে ভ্রমণ করলে গড়ে ৩ ঘণ্টার সফরে শরীর থেকে দেড় লিটার জল ব্যয় হয়।

১০) প্লেনে টেক অফ করার সময়টা সফরের সবচেয়ে বিপজ্জনক সময়। বেশীর ভাগ বিমান দুর্ঘটনা হয়েছে বিমান ছাড়ার ৩ মিনিটের মধ্যে অথবা ল্যান্ডিং বা নামার ৯ মিনিটের মধ্যে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...