115 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 5

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 5
ওজন কমাতে চান? তাহলে পালং শাক খান। পুষ্টিতে ভরপুর পালংয়ের অ্যান্টি অক্সিডেন্ট ও ক্যানসার প্রতিরোধী গুণের কারণে এটি ‘সুপারফুড’ হিসেবে পরিচিত। সবুজ পাতার এই শাক দ্রুত পেটের চর্বি কমাতে পারে।

পালংয়ে ভিটামিন ও মিনারেল আছে, এতে ক্যালরি থাকে কম। তাই ওজন কমাতে খাবারে বেশি করে পালং রাখতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, যাদের ওজন বেশি তারা নিয়মিত পালং খেলে বাড়তি ওজন কমে যায়।

কিন্তু কীভাবে খাবেন? চার উপায়ে পালং শাক খেলে ওজন কমানো যায় বলে জানা গিয়েছে৷ জেনে নিন সেই উপায়গুলি।

জুস হিসেবেঃ

পালং কিন্তু জুসের সঙ্গে খাওয়া যেতে পারে। সকালের খাবারের সঙ্গে জুস হিসেবে পালং শাক খেলে উপকার পাওয়া যেতে পারে। কলা, জাম, আম ও কমলার জুসের সঙ্গে পালং মিশিয়ে খেলে উপকার পাওয়া যেতে পারে।

স্যালাড হিসেবেঃ

কচি পালংয়ের কিছু পাতা সবুজ স্যালাডের সঙ্গে মিশিয়ে খেতে পারে। বাদাম কিংবা ফলের স্যালাডের সঙ্গেও পালং শাক মিশিয়ে খাওয়া যেতে পারে।

সেদ্ধ করেঃ

আলুর সঙ্গে পালং সেদ্ধ করে খাওয়া যেতে পারে। রান্না করার পর দুই-তিন মিনিট ধরে নাড়িয়ে রসুন ও আদা বাটা যুক্ত করে পালংয়ের স্বাদ বাড়ানো যেতে পারে।

তরকারি হিসেবেঃ

ডালের সঙ্গে পালং খুব ভালো মিশে যায়। রান্না করা কিংবা ঘন ডালের সঙ্গে পালং কুচি যুক্ত করা যেতে। ডাল-পালং রান্না করা শুধু সহজ নয়, এটি স্বাস্থ্যের জন্যও ভালো।..

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
22 মার্চ 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...