নিরভিকে ডট কমে আপনাকে স্বাগতম।এখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন।প্রশ্ন করতে Ask a Question ক্লিক করুন।
3 like 0 dislike
23 views
asked in বিজ্ঞান by (1,626 points)
closed by
closed with the note: only admin can answere this

1 Answer

0 like 0 dislike
answered by (1,626 points)
 
Best answer

বিবর্তন বলতে যা বোঝানো হয় না...

১.৩.১ এ আমরা বিবর্তনী স্বীকার্য জেনেছিলাম। সেটা আরেকবার মনে করি:

“ প্রতিটি প্রজাতি ও বংশানুক্রমিক বৈশিষ্ট্যাবলী বিবর্তনের ফসল।”

প্রশ্ন হলো, বিবর্তন বলতে কী বোঝায়? ব্যাপক অর্থে যেকোনো ধারাবাহিক পরিবর্তনই বিবর্তন। সেটা যেমন জীবজগতে হতে পারে তেমনি হতে পারে সভ্যতা-সংষ্কৃতির যেকোনো ক্ষেত্রে। যেমন: ভাষা। আজ আমরা যে বাংলায় কথা বলি একশো বছর আগে বাংলা এমন ছিল না। তারও বহু বছর আগে, চর্যাপদের আমলে বাংলা আরো অন্যরকম ছিল। এখন থেকে একশো বছর পরও সম্ভবত বাংলা অনেক পাল্টে যাবে। সেটা হতে পারে বাংলা সাহিত্যে আরেক মধুসূদন বা রবীন্দ্রনাথের আবির্ভাব ঘটার কারণে বা কিছু এফএম রেডিওর কথাবন্ধুদের কল্যাণে কিংবা এমন কোনো কারণে যা আমরা হয়তো এখন কল্পনাও করতে পারবো না। শুধু একটা কারণ কেন, একই সাথে অজস্র কারণ ভাষার বিবর্তনে ভূমিকা রাখতে পারে। একের বদলে একাধিক কারণ [তুলনীয়: ১.৬] থাকাটাই এক্ষেত্রে বরং বেশি যুক্তিযুক্ত। এমনকি বাংলা ভাষা পাল্টে এমন কিছু হয়ে যেতে পারে যেটাকে আর বাংলা বলে চেনা যাবে না। অর্থাৎ বাংলা পাল্টে অন্য কোনো ভাষা হয়ে যেতে পারে। মনে রাখতে হবে, বাংলা ভাষাও কিন্তু এরকম কোনো পুরোনো ভাষা থেকে বিবর্তিত। বাংলা (বা যেকোনো ভাষা) চিরকাল দুনিয়ায় ছিল না, থাকবেও না। এমনকি যতদিন একটা ভাষা টিকে থাকে ততদিনও সবসময় ঠিক একরকম থাকে না, ক্রমাগত পাল্টায়। কখনো দ্রুত কখনো ধীরে। এখান থেকে আমরা অনুমান করতে পারি পৃথিবীর সমস্ত ভাষা এক বা একাধিক অতি প্রাচীন ভাষা থেকে বিবর্তিত। সেই আদি ভাষাগুলো হয়তো এখন আর খুঁজে পাওয়া যাবে না কিন্তু সেই ভাষার কেমন বৈশিষ্ট্য থাকা উচিত ছিল তা আমরা বর্তমান ভাষাগুলো তুলনা করে এবং তাদের পরিবর্তনের ধরণ দেখে যুক্তিসঙ্গতভাবে অনুমান করতে পারি। যাহোক, আমরা তো ভাষাবিজ্ঞান পড়ছি না। এটা জীববিজ্ঞান। ভাষার বেলায় পরিবর্তনের যে ব্যাপারগুলো উপরে বলা হলো, সেগুলো অনেকাংশে জীবজগতের বেলাতেও প্রযোজ্য। জীবজগতের এই ক্রমপরিবর্তনকেই বলে জৈববিবর্তন বা সংক্ষেপে বিবর্তন। যদিও বিবর্তন বলতে আক্ষরিক অর্থে যেকোনো ক্রমপরিবর্তনকেই বোঝায়, শুধু জীবজগতের পরিবর্তনকে নয়, তবু জীববিজ্ঞানের পরিবভাষায় বিবর্তন এবং জৈববিবর্তন সমার্থক। রসায়নে পারমাণবিক ভর ও পারমাণবিক ওজন যেমন একই অর্থে ব্যবহৃত হয়, এটাও তেমনি।

বিবর্তন বলতে কী বোঝায় তা কি পরিষ্কার হলো? মনে হয় না। কারণ আমরা এতক্ষণ যা জানলাম তার মোদ্দাকথা হলো, জীবজগতের ক্রমপরিবর্তনকে বিবর্তন বলে। কিন্তু জীবজগতের কীসের কতটা কেমন ক্রমপরিবর্তন সেসব কিছুই তো বলা হয়নি। ইংরেজি ভাষার তিনটি বিখ্যাত অভিধান বিবর্তনের সংজ্ঞা কী দিয়েছে দেখা যাক।

"evolution: The gradual process by which the present diversity of plant and animal life arose from the earliest and most primitive organisms, which is believed to have been continuing for the past 3000 million years."

−    Oxford Concise Science Dictionary

অর্থাৎ, অক্সফোর্ড কন্সাইজ সায়েন্স ডিকশনারি বলছে, “বিবর্তন: সেই ধারাবাহিক প্রক্রিয়া যার মাধ্যমে আদিম এবং প্রাচীনতম জীবসমূহ হতে বর্তমান জীববৈচিত্রের উদ্ভব ঘটেছে, যা গত তিনশো কোটি বছর ধরে চলছে বলে অনুমান করা হয়।”

"evolution: ... the development of a species, organism, or organ from its original or primitive state to its present or specialized state; phylogeny or ontogeny"

−    Webster's Dictionary

অর্থাৎ, ওয়েবস্টার’স ডিকশনারি বলছে, “বিবর্তন: ... আদি বা প্রাচীন দশা থেকে প্রজাতি, জীব বা অঙ্গের বর্তমান বা বিশেষায়িত দশার উদ্ভব ঘটা; সেটা এক জীব থেকে অন্য জীবের উদ্ভবকে বোঝায় (ফাইলোজেনি) কিংবা একই জীবের বেড়ে ওঠার সময়কার পরিবর্তনসমূহকেও বোঝায় (অন্টোজেনি)”

"evolution: ... the doctrine according to which higher forms of life have gradually arisen out of lower."

−    Chambers Dictionary

অর্থাৎ, চেম্বার্স ডিকশনারি বলছে, “বিবর্তন: ... সেই মতবাদ যা অনুযায়ী নিুস্তরের জীবন থেকে ধারাবাহিকভাবে উচ্চস্তরের জীবনের উদ্ভব ঘটেছে।”

উপরের তিনটি সংজ্ঞাই ‌ত্রুটিপূর্ণ। বিবর্তন বলতে আধুনিক জীববিজ্ঞানে এসব বোঝায় না। তবে এটা ঠিক যে বিবর্তন বলতে সাধারণ মানুষ এসবই বোঝে। আমি অবশ্য এক কথায় ঐ সংজ্ঞাগুলোকে বাতিল করে দিতে পারি না কারণ অভিধানগুলোর রচয়িতা বা সম্পাদকেরা তো আর আকাশ থেকে কথাগুলো পাননি, কিছুটা হলেও ভিত্তি আছে। কিন্তু তারপরও কেন আমি ওগুলোকে ত্রুটিপূর্ণ বলছি তা ধীরে ধীরে বোঝা যাবে। আপাতত এটুকু মাথায় রাখো যে উল্লিখিত সংজ্ঞাগুলো আধুনিক জীববিজ্ঞান অনুসারে সঠিক নয়।

বিবর্তন বলতে আরো কী কী বোঝানো হয় না তার ফর্দ তৈরি করা যাক।

১) বিবর্তন বলতে শুধু এক প্রজাতির জীবের অন্য প্রজাতিতে পরিণত হওয়াকে বোঝায় না, এক প্রজাতি হতে অন্য প্রজাতির উদ্ভব বিবর্তনবিদ্যার অনেকগুলো আলোচ্য বিষয়ের একটি।

২) বিবর্তন বলতে বানর থেকে মানুষ হওয়াকে বোঝায় না, ওরকম কোনো ঘটনাই কখনো ঘটেনি!

৩) বিবর্তন বলতে এক প্রজন্মের মধ্যে এক জীবের অন্য জীবে পরিণত হওয়াকে বোঝায় না, সেটা কার্যত অসম্ভব।

৪) বিবর্তন বলতে জীবের ইচ্ছেমাফিক বৈশিষ্ট্য অর্জন বা বর্জনকে বোঝায় না, জিরাফের পূর্বপুরুষ গলা লম্বা করার চেষ্টা বা ইচ্ছা করেছিল বলে জিরাফের গলা লম্বা হয়নি; কারণটা ভিন্ন।

৫) বিবর্তন বলতে শুধু একটা প্রমাণহীন তাত্ত্বিক ধারণাকে বোঝানো হয় না, এটা শুধু যে প্রমাণিত সত্য - তাই নয়, আধুনিক জীববিজ্ঞানের পাঁচটি মৌলিক স্বীকার্যের [১.৩.১ দ্রষ্টব্য] একটি।

৬) বিবর্তন বলতে ডারউইনের আবিষ্কৃত কোনো তত্ত্বকে বোঝানো হয় না, ডারউইনের বহুকাল আগে থেকেই মানুষ বিবর্তনের বাস্তবতা সম্পর্কে জানতো, ডারউইন (এবং ওয়ালেস) সর্বপ্রথম এই বাস্তব ঘটনার একটা বিজ্ঞানসম্মত ব্যাখ্যা দেন।

৭) বিবর্তন বলতে এমন কোনো তত্ত্বকে বোঝানো হয় না যেটি প্রথম বা আদিমতম প্রাণের উদ্ভবকে ব্যাখ্যা করে, সেটা Abiogenesis নামক জীববিজ্ঞানের অন্য একটি শাখার অন্তর্গত।

নিরবিক ডট কম একটি প্রশ্ন উত্তর সাইট। এটি এমন একটি প্লাটফরম যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন।আর আপনি যদি সবজান্তা হয়ে থাকেন তাহলে অন্যের প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।