0 পছন্দ 0 জনের অপছন্দ
11 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন (1,175 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,175 পয়েন্ট)
এবার জানুন ভূমিকম্পের একটি ব্যতিক্রমী দিক সম্পর্কে। যেখানে বিজ্ঞান প্রমাণ করেছে, ভূমিকম্পের ফলে পানি হয়ে যায় সোনা!

ভূমিকম্পের এই ব্যতিক্রমী দিকটি জানিয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন লাইভসায়েন্স ডটকম। ম্যাগাজিনের প্রতিবেদন অনুযায়ী, ভূমিকম্পের প্রভাবে পানি সোনায় পরিণত হয়। আর পৃথিবীর মোট স্বর্ণভাণ্ডারের ৮০ শতাংশ এভাবেই সৃষ্টি।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের ভূপদার্থবিদ অধ্যাপক ডিওন ওয়েদারলি ভূমিকম্পে পানির সোনায় পরিণত হওয়া নিয়ে একটি মডেল বানিয়েছেন। সেই মডেলে দেখানো হয়েছে, কীভাবে ভূমিকম্পের তীব্র কম্পনে পাথর ও ধাতু চাপে-তাপে সোনায় রূপান্তরিত হয়।

গত বছরের নেচার জিওসায়েন্স জার্নালে এই মডেল নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে ডিওন ওয়েদারলি জানান, ভূমিকম্পের ফলে পানির সোনায় পরিণত হওয়া একটি প্রাকৃতিক উপায়। তবে পরীক্ষাগারে কৃত্রিমভাবে পানিকে সোনায় রূপান্তর সম্ভব হলেও স্বাভাবিক ভূমিকম্পে ভূপৃষ্ঠের ওপর এই সোনা সৃষ্টি সম্ভব নয়।

ডিওন ওয়েদারলি এ বিষয়টি ব্যাখ্যা করেন তাঁর পানি থেকে সোনা তৈরির বিশেষ মডেলের সাহায্যে। সেখানে দেখানো হয়, ভূমিকম্পে কীভাবে সাগরতলায় বড় ধরনের চ্যুতির সৃষ্টি হয়। এই চ্যুতির ফলে সৃষ্ট বড় ফাটল সঙ্গে সঙ্গে পানি দিয়ে ভরে যায়। এই ফাটলগুলো যত বড় হয়, ততই এটি ভূ-অভ্যন্তরের লাভার কাছাকাছি পৌঁছায়। আর অতি উচ্চ তাপমাত্রার লাভায় থাকা সিলিকা, কার্বন ডাইঅক্সাইড, খনিজ স্ফটিক পানির অক্সিজেনের সংমিশ্রণে এসে সোনা উৎপন্ন করে।

অধ্যাপক ডিওন ওয়েদারলি আরো জানান, পুরো বিষয়টি যত সহজে বলে ফেলা যায়, আদতে বিষয়টি তত সহজ নয়। তাই শত বছর পর কোনো একটি বিশেষ মাত্রার ভূমিকম্পে প্রকৃতিতে বিপুল পরিমাণ সোনা উৎপন্ন হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 পছন্দ 1 টি অপছন্দ
2 টি উত্তর
07 ফেব্রুয়ারি 2018 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন S R Shahin Rana (371 পয়েন্ট)
11 পছন্দ 1 টি অপছন্দ
5 টি উত্তর
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
21 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,699 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
06 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন md.shanto (5,927 পয়েন্ট)
নির্ভীক এমন একটি প্লাটফরম যেখানে আপনি আপনার প্রশ্ন করে সমস্যার সমাধান করে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো সমস্যার সমাধান জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
এই মাসের সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী
February 2019:
  1. Md monirul
  2. শারিউল ইসলাম নাইম
  3. Amirul
  4. Morsalin hosen
  5. Tanim
...