199 বার প্রদর্শিত
"মোবাইল ফোন" বিভাগে করেছেন Level 6

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 6
বার বার মোবাইল ফোন ‘হ্যাং’ হতে পারে। কিন্তু এভাবে ‘হ্যাং’ হলে কী করবেন সে বিষয়টি আপনার জানা থাকা দরকার।

যতো দিন গড়াচ্ছে ততোই মোবাইল ফোনের ওপর মানুষের নির্ভরতা বাড়ছে। এখন এই ছোট্ট যন্ত্রটি ছাড়া কেও যেনো এক দিন পার করার কথা চিন্তাও করতে পারেন না।

 
মোবাইল ফোন যদি কিছুক্ষণ ঠিকঠাকমতো কাজ না করে তাহলে অনেকেই ধৈর্যহারা হয়ে পড়েন। মোবাইল ফোন একটানা ব্যবহার করতে করতে কখনও বা তা ‘হ্যাং’ বা অচল হয়ে যেতে পারে- এটিই স্বাভাবিক ব্যাপার। সাধারণত বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেম এবং ভিডিও মেমোরি ফোনের অনেক জায়গা দখল করে নিলে মোবাইল ফোন বার বার ‘হ্যাং’ হতে থাকে।

প্রথমেই আপনার প্রয়োজন অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি ও র‍্যামে কতখানি জায়গা খালি তা দেখে নেওয়া। গুগলের নতুন অ্যান্ড্রয়েড সফটওয়্যার মার্সম্যালোচালিত ফোন ব্যবহারকারীরা খুব সহজেই তাদের অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি ও র‍্যামে কতখানি জায়গা খালি রয়েছে তা দেখে নিতে পারেন।

ফোন বার বার ‘হ্যাং’ করলে সেটি দূর করার জন্য করণীয় জেনে নিন:

# প্রথমে ফোনের সেটিং অপশনে যান। এরপর সেখানে মেমোরি কতখানি খালি রয়েছে তা দেখে নিতে পারেন। ভিডিও, ছবি এবং অ্যাপ কতখানি মেমোরি দখল করেছে সেটিও পরীক্ষা করে দেখুন।

# তারপর অ্যাপ অপশন হতে মেমোরি ব্যবহারের অপশনটি নির্বাচন করুন। ফোন কিংবা এসডি কার্ডে অ্যাপস ঠিক কতখানি জায়গা নিয়েছে তার বিস্তারিত জেনে নিন।

# কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় হয়ে পড়ে তাহলে সেটি আপনি আনইনস্টল করে দিতে পারেন। আবার অনেক সময় অপ্রয়োজনীয় ছবি কিংবা ভিডিও মুছে মেমোরি ফাঁকা করে দিলেও ফোনের ‘হ্যাং’ সমস্যা দূর হতে পারে।

উপরোক্ত বিষয়গুলো দেখার পরও যদি আপনার মোবাইল ফোনটি ‘হ্যাং’ হতেই থাকে, তাহলে বুঝতে হবে আপনার ফোনের কারিগরি ত্রুটি রয়েছে। সেক্ষেত্রে মেকানিকের স্মরণাপন্ন হতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 সেপ্টেম্বর 2018 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
0 টি উত্তর
02 ডিসেম্বর 2019 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
04 জুলাই 2020 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rasel Islam Level 1
4 টি উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...