87 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন

1 উত্তর

–1 টি ভোট
করেছেন
আসলেই সম্ভব। তবে এর জন্য আপনার ফোনে ব্যবহার করতে হবে বিশেষ এক ধরণের ব্যাটারি, মোবাইলে ব্যাটারি পর্যন্ত ছিদ্র করে সেখানে কপার দিয়ে সংযোগ দিতে হবে এবং বিশেষ ২০০ ওয়াটের চার্জার ব্যবহার করতে হবে।

ইসরাইলের স্টোরডট নামক প্রযুক্তি প্রতিষ্ঠান এমন একটি পাওয়ার সিস্টেমের নকশা করছে যেটি আপনার ফোনকে ২০০গুন দ্রুত চার্জ করতে পারবে।

পরীক্ষাগারে স্টোরডট এক ধরণের মলিক্যুল তৈরি করেছে যেটি বিশেষ ধরণের লিথিয়াম-আয়ন ব্যাটারিকে দ্রুত চার্জ করতে পারে। বিভিন্ন মডেলের এরকম চার্জার ব্যবহার করে আপনি ৬ মিনিট, ১ মিনিট এমনকি ৩০ সেকেন্ডেও আপনার মোবাইল ফুলচার্জ করতে পারবেন।

এখন পর্যন্ত এদের সবচেয়ে বাস্তবসম্মত চার্জার হচ্ছে ৫০-এম্প চার্জার যেটি ৬ মিনিটে মোবাইল শতভাগ চার্জ করতে পারে। এটির নাম দেয়া হয়েছে ‘এক্স-২০’ কারণ এটি আপনার মোবাইল হ্যান্ডসেটকে ২০গুন দ্রুতগতিতে চার্জ করতে পারে।

এক্স-২০ ব্যবহার করা সহজ কারণ এটির চার্জারের আকৃতি সাধারণ চার্জারের মতই। কিন্তু এক্স-১০০ এর জন্য ২০০ ওয়াটের চার্জার ব্যবহার করতে হবে, সেই সাথে মোবাইলের গায়ে ছিদ্রও করা লাগবে।

স্টোরডটের সিইও ডোরন ম্যারসডর্ফ জানিয়েছেন, এটির কিছু সীমাবদ্ধতা রয়েছে। এক্স-২০ চার্জারটি ২০ পিনের, পুরনো আইফোনের চার্জারের মত চওড়া আকৃতির। পুরনো মডেলের সাথে নতুন করে খাপ খাওয়াতে অনেকেরই বেগ পেতে হবে। আর এক্স-১০০ চার্জারটি একটি স্মার্টফোনের চেয়েও বড় আকৃতির যেটা কেউ সাথে নিয়ে ঘুরতে চাইবে না।

স্টোরডটের এই চার্জার স্মার্টফোনের সাথে পেতে চাইলে আপনাকে আরও অতিরিক্ত ৩০ ডলার যোগ করতে হবে। তবে এই চার্জারের দাম কমানো এবং আকার ছোট করার জন্য কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ২০১৭ সাল নাগাদ এটি বাজারে আসতে পারে বলে জানিয়েছেন তারা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
14 জানুয়ারি 2020 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন সুমন২
1 উত্তর
31 অক্টোবর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat
1 উত্তর
28 অগাস্ট 2019 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran
3 টি উত্তর
09 সেপ্টেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...