114 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 6

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 6
মানসম্পন্ন ও উচ্চ মূল্যের স্মার্টফোন হিসেবে পরিচিত অ্যাপলের আইফোন। কে না আগ্রহী আইফোন ব্যবহারে। তাই অনেককে দেখা যায়, কিস্তিতে কিংবা ধারকর্জ করে উচ্চ মূল্যে আইফোন কিনতে।
  
কিন্তু একটা আইফোন ৬এস প্লাস তৈরিতে কত খরচ পড়ে? আপনি শুনলে হয়তো অবাক হবেন যে, আপনি যে দামে আইফোন ৬এস প্লাস কিনেছেন, তার চেয়ে এক তৃতীয়াংশেরও কম খরচে তা তৈরি হয়েছে।
  
বিশ্বখ্যাত প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস টেকনোলজি সম্প্রতি আইফোন তৈরির খরচের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। সেসব তথ্যের পরিপ্রেক্ষিতে ভারতীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে যে, আইফোন ৬এস প্লাস তৈরিতে প্রকৃত খরচ আসলে কত (ভারতীয় মুদ্রার হিসাবে)।
  
ভারতে অ্যাপলের একটি আইফোন ৬এস প্লাস (১৬ জিবি) কিনতে ব্যবহারকারীকে খরচ করতে হয় ৫১ হাজার রুপি। কিন্তু আইফোন ৬এস প্লাস তৈরিতে অ্যাপলের মূল খরচ মাত্র ১৭ হাজার রুপি। অর্থাৎ মুনাফার পরিমাণ ৩০০ শতাংশ।
  
আসলে আইফোন ৬এস প্লাস তৈরির প্রকৃত খরচ আরো কম, প্রায় ১৫ হাজার ৮০০ রুপির মতো। এর সঙ্গে ম্যানুফ্যাকচারিং খরচ ধরলে তা দাড়ায় ১৭ হাজার রুপিতে।
শুধু তাই নয়, মেমোরি ভেদে আইফোনের দাম অনেক বেশি উচ্চ মূল্যের করে থাকে অ্যাপেল। যেমন ১৬ জিবি এবং ৬৪ জিবি আইফোন ৬এস প্লাসের দামের মধ্যে ব্যবধান অনেক বেশি। কিন্তু ১৬ জিবি মেমোরি থেকে ৬৪ জিবি মেমোরির আইফোন ৬এস প্লাস তৈরিতে অ্যাপলের মাত্র ১২০০ রুপি বেশি খরচ হয়। অথচ ব্যবহারকারীকে ৬৪ জিবি কিনতে খরচ করতে হয় ৭০০০ রুপি।
  
আরঅ্যান্ডডি, শিপিং, লাইসেন্সিং, অপারেটিং সিস্টেম, মার্কেটিং এসব খরচ যদিও অন্তভূক্ত করা হয়নি, কিন্তু এসব খরচ অর্ন্তভূক্ত করা হলেও দেখা গেছে, প্রতিটি আইফোনে অ্যাপলের মুনাফা থাকে অনেক।
  
অ্যাপল বিশ্বের শীর্ষ ব্র্যান্ড। তাই আইফোনের দামে সবচেয়ে বেশি প্রভাব রাখে ব্যবহারকারীদের কাছে হয়তো ব্র্যান্ড ভ্যালু!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
13 এপ্রিল 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুহিন Level 7
0 টি উত্তর
03 জানুয়ারি 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান Level 8
1 উত্তর
1 উত্তর
25 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন sakhawat062 Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...