816 বার প্রদর্শিত
"ব্যাবসা ও চাকুরী" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
ভাই ব্যবসা করা আর যুদ্ধ করা সমান কথা। যে যত বেশি হাসতে পারবে, সে তত বেশি সফলতা পাবে।  অনেক ব্যবসা আছে যেগুলো থেকে 50% এর বেশি লাভ পাওয়া যায়। তবে সেক্ষেত্রে অবশ্যই অভিজ্ঞতার প্রয়োজন সবচেয়ে বেশি।

আমি কিছু বড় ব্যবসা এবং কিছু ছোট ব্যবসার কথা বলছি যেগুলো থেকে 50% এর বেশি লাভ করা য়ায়। যেমন-


 
ক) ইট তৈরীর ব্যবসাঃ একটি ইট তৈরী বাবদ খরচ হয় মাত্র 3.50 টাকা, বিক্রয় হয় আট টাকা থেকে আড়ে আট টাকা । এলাকা ভেদে কম-বেশি হতে পারে। আপনার পরিচিত কোন সৎ ইটের ব্যবসায়ী থাকলে জিজ্ঞাসা করবেন।

খ) বেশ কয়েকটি মেডিসিন আছে যেগুলো থেকে ঐ সকল কোম্পানী 75% পর্যন্ত লাভ করে থাকে। যার অধিকাংশই এন্টিবায়োটিক ট্যাবলেট জাতীয় মেডিসিন। উৎপাদন ব্যয় প্রতিটি 8-10 টাকা কিন্তু বিক্রয় করে 45-50 টাকা ।

গ) নিজে সাবান তৈরীর একজন উদ্যোক্তা হতে পারলে আপনি 50% এর বেশি লাভ করতে পারবেন। সেক্ষেত্রে আপনার নিজের এলাকায় আগে বাজার তৈরী করতে হবে। বড় বড় কোম্পানীগুলো এভাবে গড়ে উঠেছে। খোজ নিয়ে দেখেন। এর রকম আরো একটি ব্যবসা হলো বলপেন তৈরীর ব্যবসা।

ঘ) কিছু সিজোনাল ব্যবসা আছে যেগুলো বুদ্ধি করে করতে পারলে লাভ 5০% এর বেশি হয়। এগুলোর জন্য আপনাকে অনেক জার্ণি করতে হবে। যেমন আমের ব্যবসা। গত বছর আমার এক সহকর্মী এক পিকআপ আম ক্রয় করেছিল দিনাজপুর থেকে। মাত্র 35 টাকা কেজি দরে। সে উক্ত আম 60, 62, 65, 70 (70 টাকা করে বড়টা আলাদা করে) টাকা দরে বিক্রয় করেছিল। এভারেজে 63 থেকে 64 টাকা পড়েছিল। ওদের ওখানে আম 45 কেজিতে একমন।

ঙ) কাঁচা মালের ব্যবসাঃ অর্থাৎ আপনি যদি কোন বড় শহর এলাকায় হন তাহলে কাঁচা মালের ব্যবসা করতে পারেন। কিছু আইটেম আছে 50% পর্যন্ত লাভ হয়।  

ঙ) কলার ব্যবসাঃ কাঁচা কলা পাকিয়ে দোকানে দোকানে দিয়ে ভাল ব্যবসা করা যায়। এছাড়া এলাকা ভিত্তিক আরো অনেক ব্যবসা আছে। যেগুলো থেকে আপনি ভাল লাভবান হতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 জুলাই 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
2 টি উত্তর
27 জানুয়ারি 2019 "ব্যাবসা ও চাকুরী" বিভাগে জিজ্ঞাসা করেছেন Monayem Level 3
1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...