নির্বিক ডট কমে প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন,প্রশ্ন করতে রেজিস্ট্রেশন করুন
0 টি ভোট
68 বার প্রদর্শিত
31 মে 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,567 পয়েন্ট)

এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

1 উত্তর

0 টি ভোট
31 মে 2018 উত্তর প্রদান করেছেন (5,567 পয়েন্ট)
ইংরেজিতে একটি কথা আছে, মর্নিং শো’জ দ্য ডে। অর্থাৎ সকালের অবস্থা দেখে পুরোদিন সম্পর্কে ধারণা নেয়া যায়। সৌন্দর্যের বেলায় প্রায় একই কথা প্রযোজ্য ত্বক নিয়ে। ত্বকের অবস্থা দেখেই সৌন্দর্য সম্পর্কে ধারণা পাওয়া যায়। অর্থাৎ ত্বকের সৌন্দর্যের উপরেই পুরো সৌন্দর্য নির্ভর করে। ত্বক সুন্দর না হলে অন্য কোনো কিছু দিয়ে সৌন্দর্যের বিকাশ ঘটানো সম্ভব নয়।
  
ত্বক চর্চার আগে নিজের ত্বক সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। ত্বক চর্চার অনেকটাই নির্ভর করবে ত্বকের ধরনের ওপর। যেমন, অনেকেরই ধারণা মুখের ত্বক পরিষ্কার রাখার জন্য গোসল ছাড়াও দিনে অন্তত দুই থেকে তিন বার মুখ ধোয়া উচিত। কিন্তু এমনটি করা ঠিক হবে না যদি ত্বক হয় রুক্ষ কিংবা খসখসে। রুক্ষ ত্বক দিনে দুই থেকে তিন বার ধুলে সেক্ষেত্রে ত্বক নিয়ে সমস্যা বাড়বে, বিশেষ করে শীতের সময় এ কথা নিশ্চিত করেই বলা যায়।
  
তাছাড়া ডিটারজেন্ট এবং উষ্ণ পানি দিয়ে মুখ ধুলে তা ত্বকের প্রতিরক্ষাকারী নিজস্ব তৈলাক্ত স্তর সরিয়ে নিতে সাহায্য করে। ফলে ত্বক বাতাস এবং শীতের প্রতি আরো বেশি সংবেদনশীল হয়ে পড়ে। তখন আরো বেশি শীত অনুভূত হয়। সেই সঙ্গে অজান্তে চেহারা হয়ে যায় ম্লান এবং ত্বক ফেটে চৌচির হয়ে যায়। কাজেই, এ ক্ষেত্রে ত্বকের সৌন্দর্য রক্ষায় কৌশল অবলম্বন করতে হবে। এই কৌশল হিসেবে মুখের ধুলা ময়লা কিংবা মেকআপ যাই হোক না কেন তা রাতে পরিষ্কার করতে হবে। এ জন্য মাইল্ড  ক্লিনজার ব্যবহার করা যেতে পারে। এতে সারা রাত ধরে ত্বক পরিষ্কার মনে হবে। আর সকাল বেলা যদি ত্বক পরিষ্কার করার তাগিদ অনুভূত হয় তাহলে মুখে লেগে থাকা রাতের ক্লিনজারটুকুও ঠান্ডা পানির ঝাপটায় ধুয়ে নেয়া যেতে পারে। মুখ ধোয়ার পর ত্বকে ভেজাভাব থাকা অবস্থায় ভেসিলিন কিংবা ময়েশ্চারাইজার মেখে নিতে পারেন।
  
অতএব ত্বক রক্ষা করার জন্য আপনি যদি বারবার মুখ ধুয়ে ফেলেন তাতে ত্বকের বারোটা বেজে যেতে পারে। যেহেতু গোসলের জন্য দিনে একবার মুখমণ্ডল ভালো করে ধুতেই হয় তাই দিনের অন্যান্য সময় মুখ ধোয়ার বিষয়টি এড়িয়ে চলাই ভালো। বার বার মুখ ধুলে রুক্ষ ত্বক আরো রুক্ষ হবে। এমনকি তৈলাক্ত ত্বকও এভাবে কয়েক দিনের মধ্যে রুক্ষ হয়ে যেতে পারে।
  
সুতরাং মনে রাখতে হবে ত্বকের যত্নে মুখ ধোয়াটাই আসল নয়, ত্বকের লাবণ্য ধরে রাখাটাই প্রধান। ত্বকের ধুলা, ময়লা, মেকআপ দূর করার জন্য পানির পরিবর্তে ব্যবহার করা যেতে পারে ক্লিনজার। রুক্ষ ত্বকের জন্য এই কৌশল অবলম্বনে ত্বক অবশ্যই পেলবতা ফিরে পাবে। আর যদি ধূলিময়তার জন্য মুখমণ্ডল কয়েকবার ধুতেই হয় তাহলে সে ক্ষেত্রে অধিক ময়েশ্চারাইজারযুক্ত সাবান কিংবা ক্রিমবার জাতীয় সাবান সহযোগে পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। আর ধোয়ার পর ভেসিলিন কিংবা ময়েশ্চারাইজার লাগাতেই হবে।
  
তবে গরমের দিনে হালকা ময়েশ্চারাইজার জাতীয় ক্রিম ব্যবহার করলেই হবে। তাছাড়া মুখমণ্ডলে ব্যবহার্য সাবান নির্বাচনেও সর্তক হতে হবে। মুখমণ্ডলে ব্যবহার্য সাবান অবশ্যই কোমল হওয়া উচিত। তবে মুখমণ্ডলে সাবান কম ব্যবহার করাই ভালো। বারবার মুখ ধোয়ার কাজে সাবান ব্যবহার করলে তাতে ত্বকের ক্ষতি আরো বেশি হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
04 জুন 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন builderbd (2,699 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
04 জুন 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন builderbd (2,699 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর
নির্বিক ডট কম এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে নিবন্ধন করুন।

19,799 টি প্রশ্ন

21,633 টি উত্তর

1,597 টি মন্তব্য

4,959 জন সদস্য

...