43 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন
ওসামা বিন লাদেনকে হত্যার পাঁচ বছর পার হয়ে গেলেও কারাগারে নিঃসঙ্গ জীবন যাপন করছেন লাদেনকে চিহ্নিতকারী পাকিস্তানি ডাক্তার শাকিল আফ্রিদি। ভু য়া টিকাদান কর্মসূচি চালিয়ে অ্যাবোটাবাদের একটি বাড়িতে লাদেনের অবস্থান নিশ্চিত করেছিলেন তিনি।
  
লাদেনকে হত্যার পর শাকিল আফ্রিদিকে বন্দী করে পাকিস্তান সরকার। রাষ্ট্রবিরোধী কাজে যুক্ত থাকার অভিযোগে ২৩ বছরের কারাবাস করছেন তিনি। তার পরিবার ও আইনজীবীর অভিযোগ, কার্য উদ্ধারের পর তাদের কোন খোঁজ নেয়নি যুক্তরাষ্ট্র সরকার। ২ মে ২০১১ তারিখে নেভি সিল সদস্যদের হাতে নিহত হন লাদেন।
  
তার ভাই বার্তা সংস্থা এএফপিকে বলেন, শাকিলের সঙ্গে দেখা হওয়ার কোন সম্ভাবনা দেখি না আমি। ন্যায়বিচারেরও আশা ছেড়ে দিয়েছি।
  
শাকিলের আইনজীবী জানান, বিচ্ছিন্ন একটি কামরায় নিঃসঙ্গ অবস্থায় কারাবাস করছেন শাকিল। তাকে তার পরিবারের সঙ্গে বছরে ছয় বারের বেশি দেখা করতেও দেয়া হয়না।
  
গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে লোমহর্ষক হত্যা অভিযান চালানো হয়েছিল শাকিলের সহযোগিতায়। তবে ঠিক কিভাবে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তার খোঁজ পেয়েছিল তা এখনো রহস্য ঘেরা। অনেকেরই সন্দেহ সেভ দ্য চিলড্রেন শাকিল ও সিআইএর মধ্যস্থতা করেছিল। তবে সেভ দ্য চিলড্রেন লাদেন হত্যা অভিযানে যুক্ত থাকার কথা অস্বীকার করে আসছে।
  
পাকিস্তানের অ্যাবোটাবাদ শহরে লাদেনের বাড়ির এলাকায় হেপাটাইটিস-সি ভাইরাসের টিকাদান কর্মসূচি চালান শাকিল। লাদেন বা তার পরিবারের সদস্যদের ডিএনএ নমুনা সংগ্রহ করা ছিল তার উদ্দেশ্য। বাড়িটিতে লাদেনের থাকার খবর নিশ্চিত হওয়ার পর আফগানিস্তান থেকে হেলিকপ্টারে করে নেভি সিল সদস্যরা তাকে হত্যা করে লাশ নিয়ে যায়। সূত্র: বিবিসি

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
12 এপ্রিল 2020 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান
2 টি উত্তর
24 মার্চ 2020 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান
1 উত্তর
10 মার্চ 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন SHAKIL KHAN ORONTO
1 উত্তর
16 নভেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন abdur rafiq
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...