223 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 6

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 6
হাত-পা ঘামার কারণ:- হাত-পা ঘামার প্রাথমিক কারণ হিসেবে তেমন কিছু পাওয়া যায়নি। তবে অতিরিক্ত স্নায়বিক উত্তেজনার কারণে ঘাম হয়ে থাকে। এ ছাড়া আরও নানা কারণে হাত-পা ঘেমে থাকে। যেমন পারকিনসন্স ডিজিজ, থাইরয়েডে সমস্যা, ডায়বেটিস, জ্বর, শরীরে গ্লুকোজের স্বল্পতা, মেনোপোজের পর প্রভৃতি। অনেক সময় শরীরে ভিটামিনের অভাব থাকলে হাত-পা অতিরিক্ত ঘামতে পারে। আবার মানসিক চাপ, দুশ্চিন্তা ও জেনেটিক কারণে হাত-পা ঘামে।

চিকিৎসা:- সঠিক কারণ বের না করে চিকিৎসা করা উচিত নয়। আগে অনুসন্ধান বা পরীক্ষা-নিরীক্ষা করে কারণ খুঁজতে হবে। তারপর সঠিক চিকিৎসা নিলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। সাধারণত বিভিন্নভাবে হাত-পা ঘামা কমানো যেতে পারে। অ্যালুমিনিয়াম ক্লোরাইডযুক্ত একধরনের বিশেষ লোশন হাত-পায়ে ব্যবহার করলে হাত-পা ঘামা কমে যায়। বিশেষ ধরনের বৈদ্যুতিক যন্ত্রে হাত-পা সেকে নিলে হাত-পা ঘামা কমে যাবে। পরবর্তী সময়ে এটি দেখা দিলে আবার একইভাবে সেই বৈদ্যুতিক যন্ত্রে হাত-পা সেকে নিতে হবে। এসব পদ্ধতি ছাড়াও একটি বিশেষ ধরনের নার্ভের অস্ত্রোপচার করেও হাত-পা ঘামা কমানো যায়।

তবে হাত-পায়ের ঘাম রোধে যা-ই করা হোক না কেন, এর আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। আপনি এর জন্য চর্ম বিশেষজ্ঞ ডাক্তার দেখতে পারেন....
+1 টি ভোট
করেছেন
হস্ত/ হাত বা পা বিভিন্ন কারনে ঘামিয়ে থাকে।এখন ও ডঃ/বিশ্লেষকগন ঠিক বের করতে পারেনি হাত পা ঘামার সঠিক কারনঃ! কিন্তু আমি এই হাত এবং পা ঘামানোর কারন বিশ্লেষন করেছি এবং অনেক ডঃ এর সাথে কথা বলেছি।কারনঃ আমার এক বন্ধুর ও এই সমস্যা আমি ওকে নিয়ে ইন্ডিয়া গিয়ে ডঃ দেখাই এবং সবাই দেখে একটাই কথা বলতো: বলতো ,তুমি লবন খাওয়া বাদ দেও এবং আমি ও বন্ধু কে বললাম একবার লবন খাওয়া ছেড়ে দেখ কি হয়।টেষ্ট করতে দোষ কি।মজার ব্যাপার এখন আর আগের মত আমার বন্ধু হাত/পা ঘামায় না। অথত   (লবন) খাওয়া বাদ দেবার পর ঘামা-ঘামির দিন শেষ হলো।
নোট:একবার টেষ্ট করতে দোষ কি ?
সবাইকে ধন্যবাদ ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 ডিসেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
1 উত্তর
04 ফেব্রুয়ারি 2019 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sofiqul Level 1
0 টি উত্তর
27 নভেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.AL-YAKIN.MONDOLL Level 3
0 টি উত্তর
25 নভেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.AL-YAKIN.MONDOLL Level 3
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...