3,884 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 6
আমার বয়স ৩০ বছর।
কিন্তু আমার মুখে কোনো দাড়ি নেই।আমি কীভাবে দাড়ি গজাতে পারি?অনেক শেভ করেছি কিন্তু দাড়ি উঠে না
করেছেন Level 5
ডাক্তার দেখাতে পারেন
করেছেন Level 5

সাধারণত বয়সন্ধিকালের বা বয়সন্ধিকালোত্তীর্ণ পুরুষলোকের দাড়ি গজায় | একজন পুরুষের প্রাপ্তবয়স্ক হওয়ার বয়স সাধারণত ১৩ থেকে ১৪ বছর অর্থাৎ এই বয়সেই পুরুষের শরীরে অনেক পরিবর্তন ঘটে, যার একটি হচ্ছে দাড়ি-গোঁফ ওঠা | এক্ষেত্রে পুরুষ হরমোন টেস্টস্টেরনের ভূমিকা গুরুত্বপূর্ণ |টেস্টোস্টেরন পুরুষত্বের জন্য দায়ী প্রধান স্টেরয়েড হরমোন যা এন্ড্রোজেন গ্রুপের। পুরুষের জন্য টেস্টোস্টেরন প্রজনন অঙ্গ যেমন শুক্রাশয় (Testis) বর্ধনের পাশাপাশি গৌণ বৈশিষ্ট্য যেমন মাংসপেশি,শরীরের লোম বৃদ্ধি করে। পুরুষদের মাঝে টেস্টোস্টেরন বিপাক হার নারীদের তুলনায় ২০ গুণ বেশি।পুরুষদের বয়োঃসন্ধিকালে মুখমন্ডলের লোমকূপে ডিহাইড্রোটেস্টোস্টেরনের উদ্দীপনার কারণে দাড়ি গজায় | ডিহাইড্রোটেস্টোস্টেরন টেস্টোস্টেরন হতে নিঃসৃত হয়, যার মাত্রা বিভিন্ন ঋতুতে বিভিন্ন হয়। ফলে গ্রীষ্মকালে দাড়ি দ্রুত বাড়ে |এই টেস্টোস্টেরন হরমোন সমস্যার কারণে আবার অনেকের প্রকৃত বয়সের পরে দাড়ি গোঁফ গজায় | বহু ক্ষেত্রেই দেখা যায়, পারিবারিক বা জন্মগত কারণেও দাড়ি-গোঁফ কারো কারো কম বা দেরিতে ওঠে | তবে তা যদি অনেক বেশি দেরি হয়ে যায় তাহলে এটিকে শারীরিক সমস্যা বলে অভিহিত করা যায়। এমতাবস্থায় অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।দ্রুত দাড়ি বড় করার কিছু প্রাকৃতিক উপায় আপনি ব্যাবহার করে দেখতে পারেন- 
১. আমলকীর তেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। ১৫ থেকে ২০ মিনিট আমলকীর তেল দিয়ে মুখ ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
২. দিনে দুবার মৃদু ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। মুখ ধোয়ার সময় হালকা গরম পানি ব্যবহার করুন। পরিষ্কার ত্বক দাড়ির বৃদ্ধিকে বাড়িয়ে দেবে। 
৩. ইউক্যালিপটাস দাড়ি বড় করতে সাহায্য করে। ইউক্যালিপটাস সমৃদ্ধ ময়েশ্চারাইজার দিয়ে ত্বক ম্যাসাজ করুন।
৪. দাড়ি ভালোভাবে এবং দ্রুত গজানোর জন্য কিন্তু ভালোভাবে ঘুম হওয়া জরুরি। এটি ক্ষতিগ্রস্ত কোষকে পুনর্গঠনে সাহায্য করে।
৫. কিছু ভিটামিন এবং মিনারেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। খাদ্যতালিকায় ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি এবং ভিটামিন ই-সমৃদ্ধ খাবার রাখুন।
৬. প্রতিদিন ২ দশমিক ৫ মিলিগ্রাম বায়োটিন সাপ্লিমেন্ট গ্রহণ করুন। এটি চুল গজাতে কাজে দেবে। তবে যেকোনো ওষুধ গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ নিন।  
৭. মানসিক চাপ কম থাকলে দাড়ি দ্রুত গজায়। তাই ধ্যান করে বা যোগব্যায়াম করে মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।  
৮. প্রোটিন-সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখুন। মাছ, মাংস, ডিম বাদাম ইত্যাদি খান। এতে দাড়ি দ্রুত গজাবে।
৯. মুখের ম্যাসাজ রক্তের চলাচলকে বাড়ায়। এটি চুল গজাতে সাহায্য করে। তাই প্রায়ই মুখে ম্যাসাজ করুন। এ ছাড়া ছয় মাস পরপর দাড়ি ট্রিমিং করুন।

আশা করি বুঝতে পেরেছেন।

করেছেন Level 6
এই সুন্দর পরামর্শটা উত্তর হিসেবে দিতেন।

4 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 5
আপনার যেহেতু বয়স ২৫ বছর পার হয়ে গিয়েছে।
তাই শেভ করে আর লাভ হবে না।
আপনার উচিত ডাক্তারের শরাপন্ন হওয়া।
এটা আপনার জেনেটিক্স সমস্যাও হতে পারে।
ডাক্তারের পরামর্শ অনুযায়ী ট্রিটমেন্ট নিন
+2 টি ভোট
করেছেন Level 4
মানুষের শরীরের অঙ্গ-পতঙ্গ সবকিছুই আল্লাহ পাকের দান। আল্লাহ যা দিয়েছেন তাতেই সন্তুষ্ট থাকুন। নিজ থেকে কিছু বাড়ানোর প্রয়োজন কি? এখনতো আপনার বিশ বছর মাত্র। দাঁড়ি উঠার হলে একটু দেরি করে হলেও উঠবে। একটু ধৈর্য দরুন। কৃত্রিম পন্থায় দাঁড়ি উঠানোর পক্ষে আমি নই। একদিক থেকে আপনি স্রস্টার ধন্যবাদ জ্ঞাপন করুন যে আপনার দাঁড়ি নেই। অনেকেই আছে যাদের কাছে দাঁড়ি থাকাটা বিরক্তির কারণ...
করেছেন
উনার কথা ঠিক না
+1 টি ভোট
করেছেন Level 5
অনেক পুরুষই দাড়ি রাখতে ভালোবাসেন। দাড়ি-গোঁফকে গর্বের বিষয়ও মনে করেন অনেকে। তাই হয়তো ‘দ্রুত কীভাবে দাড়ি বড় করা যায়’ এটি গুগল সার্চের জনপ্রিয় বিষয়। উইকিহাউ অবলম্বনে ইন্ডিয়া টাইমস বাতলে দিয়েছে দ্রুত দাড়ি বড় করার কিছু প্রাকৃতিক উপায় । ১. আমলকীর তেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। ১৫ থেকে ২০ মিনিট আমলকীর তেল দিয়ে মুখ ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ২. দিনে দুবার মৃদু ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। মুখ ধোয়ার সময় হালকা গরম পানি ব্যবহার করুন। পরিষ্কার ত্বক দাড়ির বৃদ্ধিকে বাড়িয়ে দেবে। ৩. ইউক্যালিপটাস দাড়ি বড় করতে সাহায্য করে। ইউক্যালিপটাস সমৃদ্ধ ময়েশ্চারাইজার দিয়ে ত্বক ম্যাসাজ করুন। ৪. দাড়ি ভালোভাবে এবং দ্রুত গজানোর জন্য কিন্তু ভালোভাবে ঘুম হওয়া জরুরি। এটি ক্ষতিগ্রস্ত কোষকে পুনর্গঠনে সাহায্য করে। ৫. কিছু ভিটামিন এবং মিনারেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। খাদ্যতালিকায় ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি এবং ভিটামিন ই-সমৃদ্ধ খাবার রাখুন। ৬. প্রতিদিন ২ দশমিক ৫ মিলিগ্রাম বায়োটিন সাপ্লিমেন্ট গ্রহণ করুন। এটি চুল গজাতে কাজে দেবে। তবে যেকোনো ওষুধ গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ নিন। ৭. মানসিক চাপ কম থাকলে দাড়ি দ্রুত গজায়। তাই ধ্যান করে বা যোগব্যায়াম করে মানসিক চাপ কমানোর চেষ্টা করুন। ৮. প্রোটিন-সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখুন। মাছ, মাংস, ডিম বাদাম ইত্যাদি খান। এতে দাড়ি দ্রুত গজাবে। ৯. মুখের ম্যাসাজ রক্তের চলাচলকে বাড়ায়। এটি চুল গজাতে সাহায্য করে। তাই প্রায়ই মুখে ম্যাসাজ করুন। এ ছাড়া ছয় মাস পরপর দাড়ি ট্রিমিং করুন। সূত্র:এনটিভি
0 টি ভোট
করেছেন Level 1

বর্তমান সময়ে ঘন দাড়ি গজানো একটি জনপ্রিয় শখ হয়ে উঠেছে। সকল মানুষের দাড়ি সমান হয় না । কারো দাড়ি খুব ঘন হয় আবার কারো দাড়ি খুব পাতলা হয় । কারো দাড়ি কিছু কিছু জায়গায় আসে আবার কারো দাড়ি পুরো মুখে ছড়িয়ে পড়ে। আসলে দাড়ি গজানো আমাদের দৈনিক জীবনে লাইফস্টাইল ও অন্যান্য অনেক বিষয়ের ওপর নির্ভর করে। তাছাড়া আপনার দাড়ি কেমন হবে সেটা আপনার পরিবারের ওপর নির্ভর করে । যদি আপনার পরিবারের কারো দাড়ি খুব দুর্বল হয় তাহলে আপনার দাড়িও খুব দুর্বল হবে । কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে জেনেটিক ছাড়াও আরও অনেক কারণে দাড়ি গজাতে পারে না। এছাড়া দাড়ি গজানো আপনার বয়সের উপর নির্ভর করে 


আরও পড়ুন ঘন দাড়ি গজানোর কিছু টিপস।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
24 জুন 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন builderbd Level 5
1 উত্তর
18 ফেব্রুয়ারি 2019 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আজাদ হাসান Level 1
1 উত্তর
15 ফেব্রুয়ারি 2019 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 6
1 উত্তর
09 ডিসেম্বর 2017 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 6
0 টি উত্তর
1 উত্তর
05 ফেব্রুয়ারি 2019 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Rezu Level 1
1 উত্তর
14 ডিসেম্বর 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanvir Level 1
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...